প্রতিদিনের কর্মব্যস্ততায় আমরা প্রায়ই সকালের নাস্তা বাদ দিয়েই কাজে বেরিয়ে পরি। কারোর আবার সকালে নাস্তা করতে ভালোই লাগে না কিন্তু জানেন কি প্রতিদিনের সকালের ভরপেট নাস্তা আপনার দিনকে রাখবে সতেজ, সুন্দর ও কর্মক্ষম? নাস্তাটি হতে হবে এমন যেখানে কার্বহাড্রেট, প্রোটিন, ন্যাচারাল ফ্যাট এবং মিনারেলস থাকবে। তবেই দিনটি হবে সুন্দর ও প্রাণবন্ত।

কথায় আছে সকালের খাবেন রাজার মতো, দুপুরে খাবেন প্রজার মতো! রাতে খাবেন আরও কম খাবার। সকালে  ভরপুর নাস্তা করার কোনও বিকল্প নেই। ব্রেকফাস্টে রুটি আমাদের প্রায় অনেকেরই খাওয়া হয়। রুটিটি যদি আমরা লাল আটা ও সাদা আটা মিলিয়ে খাই তবে সেটা আমাদের জন্য বেশ ভালো একটি কার্বোহাইড্রেটের উৎসব হবে। এর সাথে আমাদের মৌসুমি সবজি ভাজি ১ কাপ হতে পারে যা আমাদের আয়রন ও অ্যান্টিঅক্সিডেন্ট এবজারবেশনে সাহায্য করবে। এর সাথে ১ টি ডিম আপনাকে খুব ধীর গতিতে শক্তি দেবে এবং সারাদিনের জন্য কর্মক্ষম রাখতে সাহায্য করবে। সাথে থাকতে পারে ১ কাপ চা। সেটা হতে পারে লাল চা কিংবা মসলা চা। তবে দুধ চা না খাওয়াই ভালো। চা অবশ্যই মূল নাস্তা খাবার ২০ মিনিট পর খেতে হবে। কারণ এটি আমাদের আয়রন এবজারবেশনে বাধা দেয়।


যেকোনও ফ্রুটস আমরা খেতে পারি। এটা মিনারেলস এ সাহায্য করবে। কেউ যদি রুটি অপছন্দ করেন, তবে চিড়া-দই এবং কলা খেতে পারেন। এটিও একটি পরিপূর্ণ নাস্তা হবে, যা আপনাকে দেবে সারাদিনের প্রশান্তি।
লেখক: পুষ্টিবিদ 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews