কফি আনান কারেজ অ্যাওয়ার্ড পেলেন ভারত ও হংকংয়ের কার্টুনিস্ট

কফি আনান কারেজ অ্যাওয়ার্ড-২০২৪ পেয়েছেন ভারতীয় কার্টুনিস্ট রচিতা তানেজা ও হংকংয়ের জুনজি। শুক্রবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে দ্বিবার্ষিক এ পুরস্কারজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করা হয়। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত কার্টুনের ভিত্তিতে এ পুরস্কার দেওয়া হয়, যা প্রেস কার্টুন অ্যাওয়ার্ড নামেও পরিচিত।

বার্তা সংস্থা এএফপি জানায়, ভারতে কার্টুনের মাধ্যমে হিন্দুত্ববাদী কেন্দ্রীয় সরকারের নানা অসংগতি তুলে ধরায় জেলে যাওয়ার হুমকিতে আছেন রচিতা। অপরদিকে জুনজি যে সংবাদপত্রে কাজ করতেন, ২০২৩ সালে তাঁকে সেখান থেকে ছাঁটাই করা হয়। হংকংয়ের শিল্প, সংস্কৃতি ও গণমাধ্যমকে ঢেলে সাজাতে চীনের জাতীয় নিরাপত্তা আইন প্রণয়নের তিন বছর পর এ ঘটনা ঘটল। কর্মকর্তাদের অভিযোগ, তার আঁকা কার্টুন ‘বিকৃত’ ও ‘অনৈতিক’।

পুরস্কার ঘোষণা উপলক্ষে শুক্রবার সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনের সদরদপ্তরের কাছে গণমাধ্যমের কার্টুনের এক প্রদর্শনীর আয়োজন করা হয়। দুই বছর অন্তর এ পুরস্কারজয়ী হিসেবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে কার্টুনিস্টদের বেছে নেওয়া হয়। বিশেষ করে যেসব কার্টুনিস্টের কাজে ক্ষমতাসীনদের সমালোচনা ফুটে ওঠে, তারা এ পুরস্কার পেয়ে থাকেন।

রিপোর্টার্স উইদাউট বর্ডার্স-আরএসএফের গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বিশ্বের ১৮০ দেশের মধ্যে ভারতের অবস্থান ১৬১; হংকং রয়েছে ১৪০তম অবস্থানে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews