চলছে গ্রাফিকস ডিজাইনের প্রশিক্ষণ। ছবি : সংগৃহীত

সময়টা এখন আউটসোর্সিংয়ের। গ্রাফিকস ডিজাইন জানা থাকলে আউটসোর্সিংয়ে পাওয়া যায় বাড়তি সুবিধা। পেশা হিসেবেও গ্রাফিকস ডিজাইন বেশ চাহিদাসম্পন্ন। অনলাইন কাজের ক্ষেত্র নিয়ে মার্কেটপ্লেসে চালানো এক জরিপের ফলে জানা গেছে, ঘরে বসে প্রতি মাসে হাজার ডলার আয় করা যায় কেবল গ্রাফিকস ডিজাইন শিখেই। আর গ্রাফিকস ডিজাইনের হাতেখড়ি হিসেবে জেনে নিতে হবে ফটোশপ, অ্যাডোব ইলাস্ট্রেটর এবং ইনপেইজ ডিজাইন। গ্রাফিকস ডিজাইনাররা ফটোশপ দিয়ে তৈরি করে স্টাইল শিট।

♦ ফটোশপ ডিজাইন তৈরি শেখাটাই হতে পারে এই শিক্ষার প্রথম ধাপ। ফটোশপে শেখা যায় কিভাবে বিভিন্ন ছবির নানা অংশ কেটে-ছেঁটে নতুন ক্যানভাসে মাস্ক করে ছবি তৈরি করতে হয়; বিভিন্ন ইফেক্ট, যেমন—শেডিং, কনট্রাস্ট নিয়ন্ত্রণ, আলো ও রাত নিয়ন্ত্রণসহ ছবির ব্যাকগ্রাউন্ড বানানো; ছবির বিভিন্ন অংশের ওপর লেখা, মিডিয়া ও অন্যান্য রঙের প্রলেপে আবহ তৈরি; গ্রাফিকস পেইজকে স্লাইস করা এবং এসবের সমন্বয় করা হয় সফল গ্রাফিকস সম্পাদনার মাধ্যমে।

♦ স্টাইল শিট শিখতে পারলে ওয়েব ডিজাইনিং অনেকটাই শেখা হয়ে যায়।

♦ যেকোনো কিছু ছাপানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে অ্যাডোব ইলাস্ট্রেটর।

♦ আউটসোর্সিংয়ে খুব ব্যবহৃত হয় ইনডিজাইনিং। এটি ব্যবহার করে ওয়েব পেইজের ইন্টারফেস তৈরি; লেখা, রং ও গ্রাফিকস মিডিয়ার প্রয়োগে দৃষ্টিনন্দন পেইজ ডিজাইন করা সম্ভব।

♦ গ্রাফিকস ডিজাইনিংয়ের পাশাপাশি অ্যাডোব ফ্লাশ এনিমেশন শিখে নিতে পারলে হয়ে ওঠা যাবে স্বয়ংসম্পূর্ণ পেশাদার গ্রাফিকস ডিজাইনার। মাল্টিমিডিয়া এনিমেশনের কাজ হলো—ফ্রেম তৈরি ও ফ্রেমে বিভিন্ন মিডিয়ার সংযোজন। এতে টেক্সট, গ্রাফিকস ও মিডিয়ার সংমিশ্রণে ফুটে ওঠে এনিমেশনের জীবন্ত প্রতিরূপ। নানা ধরনের অ্যাফেক্ট সংযুক্ত করে এনিমেশনকে দেওয়া যায় বাস্তবের ছোঁয়া। কম্পিউটার গেইম, শিক্ষামূলক সফটওয়্যার ও ইন্টারনেটভিত্তিক মিডিয়া তৈরিতে এই অ্যাডোব ফ্ল্যাশ এনিমেশন বেশ কাজের সফটওয়্যার।

কোথায় শিখব, কিভাবে শিখব?

যাদের ইন্টারনেট আছে, নানা তথ্য ডাউনলোড করে কিংবা ইউটিউবের https://www.youtube.com-এ গিয়ে adobe tutorial সার্চ করে ঘরে বসেই শিখতে পারেন। অনলাইনে বেশ কিছু ই-বুকও পাওয়া যায়। সেগুলো ডাউনলোড করে শেখা যাবে। প্রয়োজনে অভিজ্ঞ কারো পরামর্শ নেওয়া যেতে পারে। ঘরে বসে শেখা সম্ভব না হলে চিন্তার কিছু নেই। হাতের নাগালেই আছে এ বিষয়ে প্রশিক্ষণ প্রতিষ্ঠান। তবে প্রতিষ্ঠানের মান বিচার করে ভর্তি হতে হবে। আর ইংরেজি জ্ঞানটা আরো বাড়াতে হবে। কারণ প্রযুক্তি শিক্ষায় ইংরেজির কোনো বিকল্প নেই।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews