লোকেশ রাহুলের ইনজুরির কারণে হছঠাৎই দলে ডাক পেয়ে গেলেন গৌতম গম্ভীর। দু’বছর পর জাতীয় দলে ফিরে একাদশে তিনি সুযোগ পাচ্ছেন কি না তা নিয়ে রয়েছে বড় একটি প্রশ্ন। কারণ, ম্যাচের আগের দিন অনুশীলনের সময় নেটে দেখা যায়নি। এ থেকে অনেকেই ধরে নিচ্ছেন, একাদশে জায়গা হচ্ছে না গম্ভীরের।

এখনও পর্যন্ত ভারতীয় মিডিয়ায় যা খবর ভেসে আসছে, তাতে স্পেশালিস্ট ওপেনার শিখর ধাওয়ানও সুযোগ পাচ্ছেন না ইডেন টেস্টে। সেখানে মুরালী বিজয়ের সঙ্গে ইনিংস ওপেন করতে দেখা যেতে পারে চেতেশ্বর পূজারাকে। এ অবস্থায় গম্ভীরের নেটে ব্যাট করতে না নামা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

যদিও অধিনায়ক বিরাট কোহালি একটু টেকনিক্যাল উত্তর দিলেন। বললেন, এটা অনুশীলনের নিয়মের অংশ। তিনি বলেন, ‘আমাদের আসলে ব্যাটসম্যানদের মধ্যে ভাগাভাগি করা রয়েছে কে কখন, কবে নেটে ব্যাট করবে। এটা নির্ভর করে আগের দিন কারা নেটে ব্যাট করেছে বা করেনি তার ওপর। আর নির্ভর করবে কারা খেলবে তার উপর এবং ব্যাটিং অর্ডারের ওপর। আবার প্লেয়ারের উপরও নির্ভর করে। অনেক সময় অনেক প্লেয়ার নিজেই নেটে ব্যাট করতে চায় না।’

পরে অবশ্য কথা ঘুরিয়ে বলেছেন কোহলি, ‘তার মানে এটাও নয় যাকে নেটে দেখতে পেলেন না সে খেলবে না। এটা ব্যক্তি ও প্রস্তুতির প্রয়োজনীয়তার উপর নির্ভর করে।’ গৌতম গম্ভীরকে নিয়ে যে তাকে প্রশ্নের মুখে পড়তেই হবে জানতেন কোহলি। তাই ভালমত প্রস্তুতি নিয়ে এসেই গুছিয়ে ব্যাট চালালেন ভারত অধিনায়ক।

কিন্তু তার নিজের ব্যাট কি ইডেনে চমক দেখাবে? কানপুরে ভারতের ৫০০তম টেস্টে ব্যাটিংয়ের হাল ধরতে ব্যর্থ অধিনায়ক কিন্তু আত্মবিশ্বাসের তুঙ্গে। তার মতে, নিউজিল্যান্ডের সব পরিকল্পনাই সামলে দেওয়ার মতো প্রতিভা এই ভারতীয় দলে রয়েছে। যদিও পিচে ঘাস নিয়ে হালকা অস্বস্তি রয়েছে তার। কিন্তু ম্যাচের আগের দিন তা নিয়ে কোনও বিতর্কে গেলেন না। বরং উইকেটের প্রশংসাই শোনা গেল তার কণ্ঠে।

কোহলি বলেন, ‘আমি উইকেট দেখেছি। এই মুহূর্তে সেটা নিয়ে কোনও কিছু বলতে চাই না। ইডেনে যেমন উইকেট প্রত্যাশা করেছি মনে হচ্ছে তেমনই। মাঠও যথেষ্ট ভাল। হালকা ঘাস রয়েছে। এটা ব্যাটিংয়ের জন্য ভাল উইকেট।’

ইডেন ম্যাচ জিততে পারলেই টেস্ট র্যাঙ্কিংয়ে শীর্ষে উঠে যাবে ভারত। সঙ্গে এক ম্যাচ বাকি থাকতেই  জিতে যাবে সিরিজ। যদিও রেকর্ড নিয়ে মোটেও চিন্তিত নন তিনি, ‘রেকর্ডের কথা ভেবে আমি উৎসাহিত হই না। তা হলে সেই লক্ষ্যে পৌঁছে গেলে উৎসাহটা হারিয়ে যায়। আমার লক্ষ্য ক্রিকেট খেলে যাওয়া। এক নম্বর হওয়াটা এতটাও গুরুত্বপূর্ণ নয়। কারণ ওটা সারা জীবনের জন্য নয়। একটা সিরিজই বদলে দিতে পারে এই নম্বর। এগুলো নিয়ে বেশি ভাবলে হতাশ হয়ে পড়তে হয়।’

ম্যাচের আগেরদিন রাবার বলে অনেকক্ষণ অনুশীলন করে দল। বল কন্ট্রোল, বাউন্স, পেসের সঙ্গে লড়াই করার ক্ষমতা বাড়াতেই এই অনুশীলন বলে জানিয়েছেন অধিনায়ক।

এর মধ্যেই সুখবর পেলো ভারত, পুরো সুস্থ অশ্বিন। তিনিও দাড়িয়ে রয়েছেন র্যাংকিংয়ে শীর্ষে ওঠার দরজায়। ইডেন টেস্ট সেই চেনা ছন্দে পাওয়া গেলেই টেস্ট বোলিংয়ে এক নম্বরে পৌঁছে যাবেন তিনি। অশ্বিন সুস্থ হলেও কম্বিনেশন নিয়ে এখনও নিশ্চিত নন অধিনায়ক কোহলি।

তিনি বলেন, ‘এমনটা হতেই পারে দু’জন অফ-স্পিনার এক সঙ্গে বল করবে। কারণ নিউজিল্যান্ডে পাঁচজন বাঁ-হাতি ব্যাটসম্যান। সে কারণেই আর একজন অফ স্পিনারের কথা ভাবা হচ্ছে। সঙ্গে একজন বাঁ হাতি স্পিনার।’

তিন টেস্টের সিরিজে ১-০ তে এগিয়ে ভারত। ইডেনে জিতলেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে স্বাগতিকদের। এ কারণে সিরিজ বাঁচানোর আপ্রাণ চেষ্টা করবে নিউজিল্যান্ড। কলকাতার ইডেন গার্ডেনে ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় শুক্রবার সকাল ১০টায়।

সম্ভাব্য একাদশ
ভারত : মুরালি বিজয়, শিখার ধাওয়ান, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে, রোহিত শর্মা/জয়ন্ত যাদব, রবিচন্দ্রন অশ্বিন, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, উমেষ যাদব।

নিউজিল্যান্ড : টম লাথাম, মার্টিন গাপটিল, কেনে উইলিয়ামসন (অধিায়ক)/ হেনরি নিকলস, রস টেলর, মিচেল সান্তনার, লুক রনকি, বিজে ওয়াটলিং (উইকেটরক্ষক), জিতান প্যাটেল, নেইল ওয়াগনার, ইশ সোধি, ট্রেন্ট বোল্ট।

আইএইচএস/পিআর



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews