রম্য লেখক জেরাল্ড বারজানের একটা উক্তি রয়েছে এ রকম, ‘প্রতিটি নির্বাচন থেকে আমরা কী শিখি? আমরা এটাই শিখি যে আগের নির্বাচন থেকে আমরা কিছুই শিখিনি।’

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোট গ্রহণ হওয়ার কথা রয়েছে আগামী ২১ মে। তার আগে এই উক্তির কথা কেন মনে পড়ল? মনে পড়ল রাউজানের কারণে। রাউজান সম্ভবত দেশের একমাত্র জনপদ, যেখানে নির্বাচন হয়; কিন্তু ভোট হয় না। হয় না অশান্তি, হট্টগোলও।

২১ মে অন্য অনেক উপজেলার মতো রাউজানেও ভোট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। ‘ছিল’ শব্দটা এখানে অনেকটা অতীতকাল নির্দেশ করছে। করারই কথা। কারণ, ওখানে যে আর ভোটের প্রয়োজন নেই।

যথারীতি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন এই উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ তিন জনপ্রতিনিধি। তাই ভোট গ্রহণের তারিখকে প্রায় এক মাস আগেই অতীতকাল হিসেবে বিবেচনা করা যাচ্ছে। যেকোনো নির্বাচন এলেই রাউজানে এ রকম বিনা প্রতিদ্বন্দ্বিতার চিত্র দেখা যায়। নির্বাচনে এটা ‘রাউজান মডেল’ হিসেবেও বিবেচিত।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews