নির্মাণাধীন রূপপুর পরমাণু বিদ্যুৎ প্রকল্প থেকে ইউনিটপ্রতি (কিলোওয়াট ঘণ্টা) বিদ্যুতের উৎপাদন মূল্য নিয়ে শুরু থেকেই বিতর্ক রয়েছে। এ বিষয়ে সুনির্দিষ্ট অর্থনৈতিক বিশ্লেষণ করে প্রকৃত মূল্যের কথা কাউকে বলতে দেখা যায়নি। আর্থিক ও কারিগরি দিক বিবেচনায় দেশের ইতিহাসের সবচেয়ে বড় মেগা প্রকল্প রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র। এ কেন্দ্র থেকে ইউনিটপ্রতি বিদ্যুৎ উৎপাদন মূল্য কী রকম হতে পারে, তার সম্ভাব্যতা মূল্যায়ন করা খুবই গুরুত্বপূর্ণ।

রূপপুর প্রকল্প থেকে ২০২৪ সালের মধ্যে মোট ২ হাজার ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হওয়ার কথা রয়েছে। ১ হাজার ২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ভিভিউআর-১২০০ মডেলের দুটি ইউনিট থেকে এ পরিমাণ বিদ্যুৎ উৎপাদিত হবে। প্রকল্পের মোট ব্যয় ১২ দশমিক ৬৫ বিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে রাশিয়া শতকরা ৯০ শতাংশ অর্থাৎ প্রায় ১১ দশমিক ৩৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছে। এ বিনিয়োগের শর্ত হচ্ছে, মূল বিনিয়োগসহ সর্বোচ্চ ৪ শতাংশ সুদে ২৮ বছরে অর্থ পরিশোধ করতে হবে এবং প্রয়োজনে আরও ১০ বছরের সময় বৃদ্ধি করার সুযোগ রয়েছে। প্রকল্পের বাকি ১০ শতাংশ ব্যয় অর্থাৎ ১ দশমিক ২৬ বিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশ নিজস্ব তহবিল থেকে বহন করছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews