গরমে ত্বক শুষ্ক হয়ে যাচ্ছে? সতেজ থাকতে কী করবেন 

গরমে শরীর থেকে বেশি পরিমাণে ঘাম বের হয়। এর ফলে নানা শারীরিক সমস্যার পাশাপাশি ত্বকের সমস্যা দেখা দেয়। অনেকে মনে করেন, শুধু শীতকালেই ত্বকের শুষ্কতা দেখা দেয়। এটা ঠিক নয়। গরমকালেও ত্বক শুকিয়ে যেতে পারে। অতিরিক্ত ঘামের কারণে শরীরের পাশাপাশি ত্বক পানিশূন্য হয়ে পড়ে। এর ফলে ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে ওঠে। এছাড়া গরমে দীর্ঘ সময় এসিতে থাকার কারণেও ত্বকের স্বাভাবিক আর্দ্রতা অনেকটা কমে যায়। আবার গরমে দীর্ঘ সময় পানিতে সাঁতার কাটলেও ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। এ সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া কিছু টিপস মেনে চলতে পারেন। 

রূপ বিশেষজ্ঞদের মতে, ত্বকের যত্নে গ্লিসারিন ও গোলাপ জল ব্যবহার করতে পারেন। গ্লিসারিন ত্বককে নরম এবং হাইড্রেট রাখে, অন্যদিকে গোলাপ জল ত্বককে উজ্জ্বল করে তোলে। এর জন্য ১ চা চামচ গ্লিসারিনের সঙ্গে ১০০ মিলিলিটার গোলাপ জল ভালো করে মিশিয়ে নিন। মুখ ও শরীরের ময়েশ্চারাইজার হিসেবে এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন। 

অ্যালোভেরা জেল ত্বকের যত্নে দারুন উপকারী। এতে ভিটামিন এ, সি, ই, বি ১২ এবং ত্বকের জন্য উপকারী অনেক ধরনের খনিজ রয়েছে। বিশেষজ্ঞদের মতে, অ্যালোভেরাতে উপস্থিত অ্যামাইনো অ্যাসিড ত্বককে ময়েশ্চারাইজ করে তোলে। এতে ত্বক হয়ে ওঠে উজ্জ্বল।

যেভাবে ব্যবহার করবেন অ্যালোভেরা জেল 
পরিষ্কার ত্বকে অ্যালোভেরা জেল বা জুস ভালো করে লাগান। ২০ মিনিট পর মুখটা ভালো করে ধুয়ে ফেলুন। এতে ত্বক ময়েশ্চারাইজ থাকবে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews