এখন লেখক শব্দটা শুনলে কেমন জানি একটু হালকা মনে হয়। অথচ এটা একসময় খুব ভারি একটা শব্দ ছিল। কবি-লেখকদের বলা হয় জাতির মাথা। কারণ একটা জাতিকে পাঞ্জেরি হয়ে দিকনির্দেশনা দিতে, অন্ধকার, অজ্ঞতা, কুসংস্কার থেকে মুক্তি দিতে অসামান্য ভূমিকা রাখেন তারা।

একটা সময় ছিল যখন শিক্ষিত মানুষের সবসময়ের সঙ্গী ছিল বই। বাজারে বইয়ের চাহিদাও ছিল বেশ। কিন্তু বর্তমানে দেখা যায় সম্পূর্ণ ভিন্ন চিত্র। একাডেমিক বই ছাড়া মানুষের পাঠ্য তালিকায় থাকে না অন্য কোনো বই। হাতেগোনা কিছু মানুষ ছাড়া একাডেমিক বইয়ের পাঠক এখন নেই বললেই চলে। এ কারণে লেখক-প্রকাশকদের অবস্থাও এখন ভালো নেই।

একটা সময় লেখার কদরের কারণে প্রকাশকরা লেখকদের উপযুক্ত সম্মানী বা রয়্যালটি দিয়ে তাদের লেখা সংগ্রহ করে নিজ খরচে ছাপাতেন। পাঠকদের চাহিদার কারণে প্রকাশকরা বাড়তি পয়সা খরচ করতেও কুণ্ঠাবোধ করতেন না।

কারণ এতে বিনিয়োগের টাকা ছয় মাসের আগেই লাভসহ উঠে আসত। কিন্তু বর্তমানে পরিস্থিতি এমন অবস্থায় এসে দাঁড়িয়েছে যে, প্রকাশকরা লেখকদের পয়সা দেবেন কী, বরং লেখকদের কাছ থেকে পয়সা নিয়ে বই ছাপিয়েও সেই টাকা উঠাতে পারছেন না।

ফলে অকালে ঝরে পড়ছে প্রতিভাবান কবি-লেখকরা। একটা বই প্রকাশের পর সেই টাকা তুলতে না পেরে আরেকটা বই ছাপানোর সাহসই করতে পারেন না তারা। বর্তমান বাজারে ‘এ’ ক্যাটাগরির একটা বই প্রকাশ করতে গেলে কমপক্ষে ২০ হাজার টাকা খরচ করতে হয়। ক’জন লেখকের সাধ্য আছে এ টাকা খরচ করে বারবার বই প্রকাশের!

তবে প্রকাশকরা একেবারেই যে পয়সা খরচ করেন না, তা নয়। করেন তবে তা পাত্রভেদে। যে লেখকের বই বিক্রির নিশ্চয়তা আছে তথা যার বইয়ে বিনিয়োগ করলে ক্ষতির আশঙ্কা নেই, সেক্ষেত্রে প্রকাশকরা বিনিয়োগ করতে সংকোচ বোধ করেন না।

ইদানীং একটা বিষয় খুব নজর কাড়ছে- তরুণ লেখকরা এখন বই বের করতে খুব আগ্রহী। এটা অবশ্য মন্দ নয়। নতুনদের মধ্য থেকে প্রতিভাবানদের খুঁজে বের করতে তাদের উৎসাহ প্রদান করা উচিত। অন্তত তাদের বই কেনা উচিত। তাদের কাছে বইয়ের সৌজন্য কপি চাওয়া উচিত নয়। একজন লেখক তার মেধা খরচ করে দিনের পর দিন, মাসের পর মাস ধরে একটা বই লিখল, নিজের অর্থ ব্যয় করে একটা বই ছাপাল, অথচ ছাপানোর পর যদি সেই বই বিক্রিই না হয় তাহলে নতুন লেখক তৈরি হওয়ার পথটা কোথায়?

বাংলা সাহিত্যকে এগিয়ে নিতে, নতুন প্রতিভার বিকাশ ঘটাতে অবশ্যই আমাদের উচিত বইমুখী হওয়া, নতুনদের উৎসাহ প্রদান করা, সুযোগ করে দেয়া। সরকার ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উচিত মেধা ও প্রতিভার মূল্যায়ন করা, কার্যকর উদ্যোগ গ্রহণ করা, সরকারি বা সামাজিক উদ্যোগে গণপাঠাগার স্থাপন করা। তবেই ফিরে আসবে লেখক ও প্রকাশকদের সুদিন।

তুফান মাজহার খান : প্রাবন্ধিক



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews