মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ইরানের সঙ্গে সুসম্পর্ক থাকায় এটা প্রভাব বিস্তার করে মধ্যপ্রাচ্যে উত্তেজনা প্রশমনে চীন ভূমিকা রাখতে পারে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং-ই মধ্যপ্রাচ্যে যোগাযোগ রাখতে সম্মত হয়েছেন উল্লেখ করে ব্লিঙ্কেন বলেন, আমি মনে করি চীন ও ইরানের মধ্যে যে সম্পর্ক রয়েছে তা উত্তেজনা প্রশমন, উত্তেজনা রোধ ও সংঘাতের বিস্তার এড়াতে ইতিবাচক হতে পারে। 

শুক্রবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বেইজিং সফরের দ্বিতীয় দিনে শি জিন পিং ব্লিঙ্কেনের বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনকে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং বলেন, যুক্তরাষ্ট্র ও চীনের অংশীদার হওয়া উচিত, শত্রু নয়। তবে তাদের সম্পর্কের বিষয়টি স্বাভাবিক করতে হলে অনেক বিষয় ঠিকঠাক করতে হবে। ওই বৈঠকে মার্কিন কর্মকর্তারা চীনের সঙ্গে রাশিয়া, তাইওয়ান ও বাণিজ্য নিয়ে নানা পার্থক্যের বিষয়টি তুলে ধরেন। 

বেইজিংয়ের গ্রেট হলে অনুষ্ঠিত বৈঠকে শি জিন পিং বলেন, গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতের পর দুই দেশ সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে কিছু ইতিবাচক অগ্রগতি অর্জন করেছে। তিনি বলেন, প্রচেষ্টা আরও বাড়ানোর সুযোগ রয়েছে। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি এ কথা জানায়। 

চীনের প্রেসিডেন্ট আরও বলেন, আমরা আশা করছি, চীনের উন্নয়নের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আরও ইতিবাচক দৃষ্টিভঙ্গি দেখাবে। যখন এই মৌলিক সমস্যার সমাধান হবে, তখন সম্পর্ক আরও টেকসই, উন্নত ও অগ্রগামী হবে।

এর আগে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং হি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনকে সতর্ক করে বলেন, যুক্তরাষ্ট্র কোনো বিষয়ে চাপ দিলে সম্পর্ক তলানির দিকে যাবে। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে অভিযোগ করা হয়, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে বিভিন্নভাবে সহায়তা দিয়ে যাচ্ছে বেইজিং। ওয়াং হি আরও সতর্ক করে বলেন, তাইওয়ান নিয়ে যুক্তরাষ্ট্রের সীমা লঙ্ঘন করা উচিত হবে না।

বিডিপ্রতিদিন/কবিরুল



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews