চীনা পররাষ্ট্রে মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, “চীনা নাগরিকদের সঠিক আইনি অধিকার সংরক্ষণে চীন সরকারের পদক্ষেপ অটল এবং অবিচল।” মেংয়ের এই মামলাকে “গুরুতর রাজনৈতিক বিষয়ও” বলেছেন তিনি-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের অনুরোধে ২০১৮ সালের ১ ডিসেম্বরে কানাডার ভ্যাঙ্কুভার বিমানবন্দর থেকে আটক করা হয় হুয়াওয়ে প্রতিষ্ঠাতা রে ঝেংফেই-এর কন্যা মেং ওয়ানঝুকে।

যুক্তরাষ্ট্রের ইরান নিষেধাজ্ঞা লংঘনের সঙ্গে যুক্ত প্রতারণার দায়ে মার্কিন আদালতে মেংয়ের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ আছে। মেংকে হস্তান্তরের জন্য কানাডার কাছে আনুষ্ঠানিকভাবে অনুরোধও জানিয়েছে যুক্তরাষ্ট্র।

চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের বিরুদ্ধে মার্কিন কর্তৃপক্ষ দুই ডজনের মতো অভিযোগ এনেছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে ও এর প্রতিষ্ঠাতার কন্যা মেং শুরু থেকেই এই অভিযোগগুলো অস্বীকার করে আসছেন।

মেং দাবি করে আসছেন তিনি নির্দোষ এবং হস্তান্তর আটকানোর চেষ্টা করে আসছেন। সোমবার ভ্যাঙ্কুভার আদালতে প্রথম পর্যায়ের শুনানি হবে হুয়াওয়ে সিএফও’র।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews