ভারতে বিমানের এক ফ্লাইটে নিজের ওপর যৌন নির্যাতন চালানোর কথা বলেছেন বলিউড ব্লকবাস্টার দঙ্গল-এ কিশোরী কুস্তিগিরের চরিত্রের অভিনেত্রী জায়রা ওয়াসিম।

দিল্লি থেকে মুম্বাই যাওয়ার পথে বিমানে তার ওপর যৌন নির্যাতন চালানো হয়। এয়ার ভিস্তারা দিল্লি-মুম্বই ফ্লাইটে ঘটা এই ঘটনা সম্পর্কে অভিনেত্রী জায়রা ওয়াসিম বলেছেন, ওই বিমানে আধো ঘুমের মধ্যে তিনি টের পান যে পেছনের সিটে বসা একজন ‌‘মধ্যবয়স্ক’ মানুষ তার পিঠে এবং ঘাড়ে পা দিয়ে ক্রমাগত চাপ দিচ্ছে। এটি চলে ৫-১০ মিনিট।

তিনি ইনস্টাগ্রামে এই ঘটনার ভিডিও তুলে রাখেন। বিমান থেকে নামার পর ওয়াসিম ভিডিওটি শেয়ার করেন। এসময় থাকে খুবই বিপর্যস্ত দেখাচ্ছিল।

শনিবার মাঝরাতের কিছু সময় পর জায়রা ওয়াসিম ওই ভিডিওটি পোস্ট করার পর সারা ভারত থেকে হাজারে হাজারে মানুষ সোশ্যাল মিডিয়াতে অভিনেত্রীকে তাদের সমর্থন জানিয়েছেন। যেভাবে তিনি সাহসিকতার সঙ্গে ওই লাঞ্ছনাকারীর পরিচয় ফাঁস করে দেয়ার চেষ্টা করেছেন, তাকেও সাধুবাদ জানিয়েছেন বহু মানুষ।

ইনস্টাগ্রামে জায়রা ওয়াসিমের এই ভিডিও সারা দেশে তুমুল হইচই ফেলে দেওয়ার পর রোববার বিকেলে এই যৌন হয়রানির ঘটনায় মুম্বই পুলিশে একটি অভিযোগও দায়ের করা হয়েছে।

এর আগে ভারতের বিমান পরিবহন মন্ত্রণালয় তথা ডিজিসিএর পক্ষ থেকেও সংশ্লিষ্ট এয়ারলাইন এয়ার ভিস্তারার কাছে গোটা ঘটনাটির ব্যাপারে রিপোর্ট তলব করা হয়েছে।

জায়রা ওয়াসিমের অভিনীত দঙ্গল ছবিটি গত বছর মুক্তি পায় এবং এটি এখন পর্যন্ত সবচেয়ে ব্যবসা সফল ছবি। তার অভিনয়ের জন্য চলতি বছর তিনি জাতীয় পুরস্কারও পেয়েছেন।

যৌন নির্যাতনের এই ঘটনা সোশাল মিডিয়াতে ব্যাপকভাবে শেয়ার হওয়ার পর বিমান সংস্থা এয়ার ভিস্তারা দুঃখ প্রকাশ করেছে এবং ক্ষমা চেয়েছে।

গত কয়েকমাসে বিশ্বের বিভিন্ন দেশে কয়েকজন নারী যৌন নির্যাতন ও হেনস্তার অভিযোগ করেছেন। এ নিয়ে #metoo হ্যাশট্যাগ ব্যবহার করে বিশ্বব্যপী এক আন্দোলন গড়ে উঠেছে।

সূত্র: বিবিসি

জেডএ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews