গ্রাফিকসের মানে হয়তো এখনকার অনেক গেইমের চেয়েই পিছিয়ে আছে ‘কমান্ডোজ’ বা ‘এইজ অব এম্পায়ার’ সিরিজের গেইমগুলো। তবে রোমাঞ্চ আর বুদ্ধি খাটিয়ে খেলার মজায় অনেক জোম্বি শ্যুটারকেই পেছনে ফেলবে গেইমগুলো। তেমনি ‘ফ্যান্টম ডকট্রিন’ নতুন হলেও একটু পুরনো ঘরানার গেইম। যেখানে ধুন্ধুমার অ্যাকশনের চেয়ে টান টান উত্তেজনা আর রোমাঞ্চ অনেক বেশি। স্নায়ুযুদ্ধের প্রেক্ষাপটে, বিশ্বের দুই মহাশক্তিধর দেশ যুক্তরাষ্ট্র আর সাবেক সোভিয়েত ইউনিয়নের দুই ক্ষুরধার গুপ্তচর সংস্থা, সিআইএ ও কেজিবির গোয়েন্দাদের কার্যকলাপ কেমন ছিল, তারই খানিকটা আঁচ গেইমাররা পাবেন ফ্যান্টম ডকট্রিনে।

এতে বিশেষ সংস্থা ‘কাবাল’-এর একদল গুপ্তচরের নিয়ন্ত্রণ থাকবে গেইমারের হাতে। সিআইএ অথবা কেজিবি—যেকোনো এক পক্ষের হয়ে কাজ করবে কাবাল। শত্রুর ডেরায় অবৈধ অনুপ্রবেশ, সুন্দরী রমণীর ফাঁদ পেতে শত্রুকে প্রলুব্ধ করা, গোপন সামরিক দলিল-দস্তাবেজ হাতিয়ে নেওয়া, গোলযোগ সৃষ্টিসহ অনেক কঠিন কাজই করতে হবে গেইমারকে। গোপন সামরিক নথি উদ্ধার করে সেসব তথ্য কাজে লাগিয়ে কাজ করতে হবে পরের ধাপে। বিপক্ষের গুপ্তচরের মগজধোলাই, অন্তর্ঘাত তৈরি—মেতে উঠতে হবে এমন সব মরণখেলায়। পদক্ষেপ নিতে হবে মেপে মেপে, ভুল হলেই লেগে যেতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধ! কোরিয়ান যাত্রীবাহী বিমানকে সোভিয়েত জেটের গুলি করে ফেলে দেওয়ার ঘটনা দিয়েই গেইমের শুরু। তারপর পূর্ব ইউরোপের কোনো শহরে শীতের রাতে গোপন মিশন। প্রতিটি পদে এমন টেনশন আর সন্দেহের আবহ তৈরি করেছে ক্রিয়েটিভ ফর্জ, তাতে গেইমারকে কমপক্ষে ৪০ ঘণ্টা ব্যস্ত থাকতে হবে গোটা গেইম শেষ করতে।

১৯৮৩ সালের এক রাত থেকে কাহিনির সূত্রপাত। গোটা গেইমে সেই স্নায়ুযুদ্ধের সময়কার টান টান উত্তেজনা ও পরিবেশ দারুণভাবে তৈরি করা হয়েছে। সিঙ্গেল প্লেয়ার ক্যাম্পেইনে আছে তিনটি ভিন্ন ভিন্ন আঙ্গিক। নানা রকম কৌশল আর পরিকল্পনার সমন্বয়ের ভেতর চমৎকার একটা ভারসাম্য বজায় রাখা হয়েছে। সেই সঙ্গে গেইমারকে পিসির সামনে বসে থাকতে বাধ্য করার মতো প্রচুর পরিমাণ কনটেন্ট জুড়ে দেওয়া হয়েছে। তাই ইতিহাসের পোকা এবং মাথাটা যাঁরা খাটাতে চান, তাঁদের কাছে এই গেইমটা ভালো লাগবেই।

১৪ আগস্ট মুক্তি পেয়েছে ফ্যান্টম ডকট্রিন। গেইমস্পট ওয়েবসাইটের র‌্যাংকিংয়ে ৯ পয়েন্ট পাওয়া ফ্যান্টম ডকট্রিন খেলে মন জুড়াবে গেইমারদের।

খেলতে হলে পিসিতে থাকতে হবে

৬৪ বিট অপারেটিং সিস্টেম : উইন্ডোজ ৭/৮/৮.১/১০

ইন্টেল কোর আই থ্রি ২১০০/এএমডি ফেনম এক্স ফোর প্রসেসর

৬ গিগাবাইট র‌্যাম

ইন্টেল এইচডি ৬২০/র‌্যাডিওন এইচডি ৫৭৭০/জিফোর্স জিটিএক্স ৫৫০ টিআই গ্রাফিকস কার্ড

হার্ডডিস্কে ৩৫ গিগাবাইট খালি জায়গা

বয়স

১৭+



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews