নাইজেরিয়ায় টানা বেশ কয়েক ঘণ্টার বৃষ্টিতে কারাগারের দেয়ালের কিছু অংশ বিধ্বস্ত হওয়ার পর সেই ভাঙা অংশ দিয়ে পালিয়ে গেছেন অন্তত ১১৮ জন কয়েদি। বৃহস্পতিবার রাজধানী আবুজার নিকটবর্তী সুলেজা শহরের কারাগারে ঘটেছে এই ঘটনা।

আগের দিন বুধবার আবুজা ও তার আশপাশের শহরগুলোতে টানা বেশ কয়েক ঘণ্টা ভারী বর্ষণ হয়েছিল। কারাগারের মুখপাত্র আদামু দুজা এক বিবৃতিতে জানিয়েছেন, তুমুল বৃষ্টিতে কারাগারের সীমানা প্রাচীরের কিছু অংশ ভেঙে পড়ে। ভাঙা সেই অংশ দিয়েই পালিয়েছেন কয়েদিরা। কারাগারটির নিরাপত্তার ব্যবস্থা মধ্যমমাত্রার ছিল বলেও জানিয়েছেন তিনি।

পালানো কয়েদিদের গ্রেফতারে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা ইতোমধ্যে অভিযান শুরু করেছে— উল্লেখ করে বিবৃতিতে আদামু দুজা বলেন, পলাতক কয়েদিদের ধরতে আইনশৃঙ্খলা ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা সর্বাত্মক অভিযান শুরু করেছেন। সাধারণ জনগণের প্রতি অনুরোধ, যদি আপনার/ আপনাদের আশে পাশে সন্দেহজনক কোনো ব্যক্তিকে দেখেন, সঙ্গে সঙ্গে পুলিশের সঙ্গে যোগাযোগ করুন। ইতোমধ্যে ১০ পলাতক কয়েদিকে গ্রেফতার করেছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

সেলুজার ওই কারাগারটিতে মূলত নাইজেরিয়াভিত্তিক ইসলামি জঙ্গিগোষ্ঠী বোকো হারামের আসামিদের রাখা হতো।

নাইজেরিয়ায় কারাগার থেকে কয়েদিদের পালানো বিরল কোনো ঘটনা নয়। ধারণক্ষমতার চেয়ে কয়েদির সংখ্যাধিক্য, সরকারি বরাদ্দের স্বল্পতা এবং শিথিল নিরাপত্তা ব্যবস্থার কারণে মাঝে মাঝেই কারাগারগুলোতে কয়েদিদের পালানোর সুযোগ সৃষ্টি হয় এবং কয়েদিরাও ভালোভাবেই সেই সুযোগের সদ্ব্যবহার করেন। 

বিডিপ্রতিদিন/কবিরুল



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews