ষোড়শ সংশোধনীর রায় নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে সরকার প্রধানের বঙ্গভবনে অবস্থানকালে সেখানে ঢুকেছেন আইনমন্ত্রী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা।বুধবার সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করতে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সরকারি সূত্রগুলো জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগেই বঙ্গভবনে পৌঁছান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বঙ্গভবনে পৌছান শেখ হাসিনা।




প্রধানমন্ত্রীর পর বঙ্গভবনে ঢোকেন আইনমন্ত্রী আনিসুল হক।এর আগে প্রধান বিচারপতির সঙ্গে বৈঠকের একদিন পর গত সোমবার বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন ওবায়দুল কাদের।রায় নিয়ে আওয়ামী লীগের ‘প্রকৃত’ অবস্থান জানাতে তিনি সেদিন রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করেন বলে সাংবাদিকদের জানিয়েছিলেন তিনি।




শনিবার রাতে কাকরাইলে প্রধান বিচারপতির বাসভবনে যান ওবায়দুল কাদের।




উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে সংবিধানের ৯৬ অনুচ্ছেদের যে পরিবর্তন ষোড়শ সংশোধনীতে আনা হয়েছিল, তা অবৈধ ঘোষণা করে দেওয়া রায় গত ১ অগাস্ট প্রকাশ করে সুপ্রিম কোর্ট।




ওই রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি দেশের রাজনীতি, সামরিক শাসন, নির্বাচন কমিশন, দুর্নীতি, সুশাসন ও বিচার বিভাগের স্বাধীনতাসহ বিভিন্ন বিষয়ে পর্যবেক্ষণ তুলে ধরেন।




তাতে ‘বঙ্গবন্ধুকে নিয়ে কটাক্ষ ও অবমূল্যায়ন করা হয়েছে’ অভিযোগ তুলে রায়ে সংক্ষুব্ধ সরকারি দল কড়া সমালোচনা করছে।




জিয়াউর রহমান আমলে প্রতিষ্ঠিত সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল ফিরিয়ে আনার এই রায়কে ‘ঐতিহাসিক’ বলছে বিএনপি।




আইনমন্ত্রী আনিসুল হক ও অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রায়ের পর্যবেক্ষণের ‘আপত্তিকর’ মন্তব্য ‘এক্সপাঞ্জ’ (বাদ) দেওয়ার উদ্যোগ নেওয়ার কথা বলেছেন।




সূত্র:  বিডিনিউজ২৪





Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews