এ বছরই উচ্চ গতি সম্পন্ন ফাইভ-জি মোবাইল নেটওয়ার্ক চালু করতে যাচ্ছে হাঙ্গেরি। এই পরিকল্পনা সামনে রেখে বেশ ভালোভাবেই এগিয়ে যাচ্ছে তারা। জাতিসংঘের ইন্টারনেট ও টেলিকম এজেন্সি মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) হাঙ্গেরির প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর এ তথ্য জানিয়েছে।

ভারতীয় প্রযুক্তিভিত্তিক গণমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানায়, হাঙ্গেরিতে উচ্চ গতির ফাইভ-জি নেটওয়ার্ক চালু করা হবে, যেন চালকবিহীন গাড়ি কোনও প্রতিবন্ধকতা ছাড়াই চলতে পারে। এছাড়া, বিভিন্ন আধুনিক মেশিনের সঙ্গে যোগাযোগ সহজ করতেও এটি কার্যকর ভূমিকা পালন করবে।

ইউরোপের বেশকিছু দেশ ফাইভ-জি নেটওয়ার্ক চালুর ব্যাপারে যুক্তরাষ্ট্র নির্দেশিত নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের বিষয়টি বিবেচনায় নিয়েছে। এক্ষেত্রে হাঙ্গেরি সেটা করেনি। তারা চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের কাছ থেকে প্রয়োজনে প্রযুক্তিগত সহায়তা নেবে। এ সম্পর্কে দেশটি জানিয়েছে, আমরা হুয়াওয়েকে অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠানের মতোই বিবেচনা করবো।

ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের সেক্রেটারি জেনারেল হোলিন জাউ জানিয়েছেন, তিনি হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর ওরবানকে জিজ্ঞেস করেছিলেন— ‘কবে সেখানে ফাইভ-জি কমার্শিয়াল সার্ভিস চালু হতে পারে।’

জবাবে ভিক্টর ওরবান বলেন, ‘আমরা ভালোভাবেই এগিয়ে যাচ্ছি। যদি সবকিছু ঠিক থাকে এবং পরিকল্পনামতো এগোয় তাহলে খুব সম্ভবত এ বছরের শেষের দিকেই আমরা ফাইভ-জি কমার্শিয়াল সার্ভিস চালু করবো। 



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews