ইউক্রেনের সামরিক বাহিনী একটি ভিডিও গেম নির্মাতার কাছ থেকে ভার্চুয়ালি প্রশিক্ষণ নিচ্ছে বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা রোববার এক প্রতিবেদনে জানিয়েছে।





ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রুশ আগ্রাসন ‍শুরুর পর পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে অস্ত্র সহায়তা দিয়ে আসছে। কিন্তু উন্নত প্রযুক্তির এসব অস্ত্র চালানোর জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ ইউক্রেনের নেই।

তাই ইউক্রেনের সামরিক বাহিনী একজন ভিডিও গেম নির্মাতার কাছ থেকে গত মাসে ভার্চুয়ালি ফায়ারিং রেঞ্জে প্রশিক্ষণ নিচ্ছে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

এদিকে, রুশ আগ্রাসন শুরুর পর প্রথমবারের মতো ইউক্রেনে পৌঁছেছে বিদেশি পতাকাবাহী জাহাজ। ইউক্রেনের অবকাঠামো মন্ত্রী অলেক্সান্ডার কুব্রাকভের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

কুব্রাকভ বলেন, বার্বাডোসের পতাকাবাহী সাধারণ পণ্যবাহী জাহাজ ফুলমার এস, ইউক্রেনের চোরনোমর্স্ক বন্দরে শস্য নিতে পৌঁছায়। চলতি বছরের ফেব্রুয়ারির পর এই প্রথমবার বিদেশি পতাকাবাহী জাহাজ ইউক্রেনের বন্দরে পৌঁছাল।

ফেসবুকে দেওয়া পোস্টে কুব্রাকভ বলেন, আমাদের বন্দরগুলোতে যেন আরও জাহাজ আসতে পারে তা নিশ্চিত করার জন্য আমরা (সবকিছু) করছি। বিশেষ করে আমরা দুই সপ্তাহের মধ্যে প্রতিদিন কমপক্ষে তিন থেকে পাঁচটি জাহাজের শস্য সরবরাহ করার পরিকল্পনা করছি।

তিনি বলেন, ইউক্রেন শেষ পর্যন্ত তার কৃষ্ণ সাগরের বন্দরগুলো থেকে প্রতি মাসে তিন মিলিয়ন টন শস্য রফতানির পরিকল্পনা করেছে। গত বছরের প্রায় দুই কোটি টন শস্য এখনও দেশে আটকে আছে বলেও জানান তিনি।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews