গাছ আমাদের ছায়া দেয়৷ আমাদের বাঁচিয়ে রাখে৷ পরিবেশের ভারসাম্য রক্ষা করে৷ পরিবেশবিদদের একাংশ মনে করেন দিনের পর দিন অত্যধিক পরিমাণে গাছ কাটার ফলেই গ্লোবাল ওয়ার্মিং৷ কালবৈশাখী ছাড়াই এই তপ্ত এপ্রিলে জ্বালাপোড়া গরম ভুগতে হচ্ছে আমাদের৷

সুযোগ হলেই গাছ লাগানোর পরামর্শ দিয়ে থাকেন পরিবেশবিদেরা৷ আজকাল আমরা অনেকেই ফ্ল্যাট বা হাউজিংয়ে বসবাস করি৷ তাই শখ করে পরিপূর্ণ বাগান করার সুযোগ বা জমি কোনওটাই থাকে না৷ তাই এক চিলতে বারান্দাতেই তৈরি হয় ক্ষুদ্র বাগান৷ হাউজ প্লান্টে সাজাই ঘরদোর৷

জানেন কি, এমন ৫টি হাউজপ্লান্ট রয়েছে, যা ঘরে রাখলে তাপমাত্রা কমিয়ে আনে। এই গরমের দিনেও ঘরের ভিতরে শীতল পরিবেশ সৃষ্টি করতে পারে? এই প্রতিবেদনে তেমনই ৫টি গাছের নাম বলছি আমরা৷

প্রথমেই আসা যাক,  অ্যালোভেরা গাছের কথায়৷ অ্যালোভেরা গাছগুলি তাদের ঔষধি গুণের জন্য পরিচিত৷ এটি ত্বক এবং স্বাস্থ্য উভয়ের জন্যই খুব উপকারী৷ এছাড়াও, অ্যালোভেরা গাছটি আপনার ঘরের বাতাসকে আশেপাশের আর্দ্রতা শোষণ করে বেশ ঠান্ডা রাখে। ঘরের ভিতরের পরিবেশ শীতল রাখে এই গাছ।

প্রচণ্ড গরমে ঘরের তাপমাত্রা কম রাখার জন্য আপনার বাড়িতে বেবি রাবার গাছ লাগাতে পারেন৷ এটি এক ধরনের ইনডোর প্ল্যান্ট নামে পরিচিত। এই গাছ আশপাশ থেকে কার্বন ডাই অক্সাইড শোষণ করে চারপাশের তাপমাত্রার মাত্রা কমিয়ে দেয়। এই জাতীয় গাছের প্রতিদিন জল দেওয়ার প্রয়োজন পড়ে না, রাবার গাছ খুব কম রক্ষণাবেক্ষণে ভাল বেড়ে ওঠে।

অ্যারেকা পাম গাছগুলি দেখতে খুব সুন্দর৷ অনেকেই এগুলি বারান্দায় রোপণ করে থাকেন। এই গাছ ঘরের বাতাস ঠাণ্ডা এবং আর্দ্র রাখতে সাহায্য করে। যা গরম থেকে মুক্তি দেয়। এছাড়া, এটি বাতাসে উপস্থিত বিষাক্ত পদার্থ দূর করতেও সাহায্য করে।

ক্রোটন গাছ দেখতে খুব সুন্দর৷ এর পাতা লাল, হলুদ, কমলা রঙের, যা এই গাছের সৌন্দর্য বৃদ্ধি করে। লোকেরা বসার ঘর এবং বারান্দায় এই ধরনের গাছপালা রোপণ করে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews