ভারতের লক্ষদ্বীপ ও তার আশপাশের এলাকায় পর পর ভয়াবহ বিস্ফোরণের ছক কষেছে সন্ত্রাসবাদী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা। সেই লক্ষ্যে আইএসের ১৫ জন জঙ্গি একটি সাদা নৌকায় চেপে শ্রীলঙ্কা থেকে লক্ষদ্বীপে আসার জন্য রওনা হয়েছে। কলম্বো থেকে এই সরকারি বার্তা ভারতীয় গোয়েন্দাদের কাছে পৌঁছানোর পরেই নড়েচড়ে বসেছে কেরালা সরকার। কেরালার উপকূলে জারি হয়েছে হাই অ্যালার্ট।

যে কোনো মুহূর্তে আইএস জঙ্গিদের ওই নৌকা কেরালার উপকূলে এসে পড়তে পারে, এই খবর পেয়ে মাছ ধরার সব নৌকা ও জাহাজের উপর কড়া নজরদারি শুরু হয়ে গিয়েছে। মৎস্যজীবী ও জাহাজগুলিকেও সতর্ক থাকতে বলা হয়েছে। কেরালার উপকূল পুলিশের একটি সূত্র জানাচ্ছে, কলম্বো থেকে ওই গোপন বার্তা এসে পৌঁছেছে গত ২৩ মে। লোকসভা ভোটের ফলাফল ঘোষণার দিন। তাতে স্পষ্টই জানানো হয়েছে, ওই সাদা নৌকাটিতে রয়েছে আইএসের ১৫ জন জঙ্গি।

গত এপ্রিলে শ্রীলঙ্কায় একের পর এক বিস্ফোরণে ২৫০ জনের মৃত্যু হয়। ভারতের উপকূল পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, 'গত এপ্রিলে শ্রীলঙ্কায় জঙ্গিদের ঘটানো একের পর এক বিস্ফোরণের ঘটনার পর থেকেই এমন একটা কিছু ঘটতে পারে বলে আঁচ করা হয়েছিল। গত ২৩ মে কলম্বোর পাঠানো গোপন বার্তায় সেই আশঙ্কা আরও জোরদার হয়েছে।'

পুলিশ বলছে, এমন বার্তা মাঝেমধ্যেই আসে উপকূল পুলিশের কাছে। কিন্তু এবার যেভাবে জঙ্গিদের সংখ্যাও নির্দিষ্ট করে বলে দেওয়া হয়েছে, তাতে কলম্বোর ওই বার্তাটিকে যথেষ্টই গুরুত্ব দেওয়া হয়েছে। সঠিক তথ্য হাতে না থাকলে এই ভাবে জঙ্গিদের সংখ্যা বলা সম্ভব নয়। গোয়েন্দাদের কাছে খবর রয়েছে, ইরাক ও সিরিয়ায় আইএসের শক্তি প্রায় শেষ হয়ে যাওয়ার পর কেরালাে ওই সন্ত্রাসবাদী সংগঠনটি শক্ত ভিত গড়ে ফেলেছে। কেরালার যুব সম্প্রদায়ের একটি অংশ সরাসরি বা পরোক্ষে জড়িয়ে পড়েছেন আইএসের সঙ্গে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews