নিউজ আপলোড : ঢাকা , রোববার, ২৯ নভেম্বর ২০২০

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নিজের রাজ্যের এলাহাবাদ, ফৈজাবাদ শহরের নাম বদলে দিয়েছেন। এবার অন্য রাজ্যের শহরের নাম বদলের চেষ্টা করছেন তিনি।

আগামী ১ ডিসেম্বর তেলেঙ্গানা প্রদেশের রাজধানী হায়দরাবাদের গ্রেটার হায়দরবাদ পৌরসভার ১৫০টি আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে নিজ দলের প্রার্থীর প্রচারণায় শনিবার হায়দরাবাদে গিয়েছিলেন যোগী আদিত্যনাথ।

সেখানে তিনি হায়দরাবাদ শহরের নাম পরিবর্তনের প্রসঙ্গটি তোলেন। এলাহাবাদ-ফৈজাবাদের যেমন নাম পরিবর্তন হয়েছে, হায়দরাবাদের কেন হবে না? এমনই মন্তব্য করেন আদিত্যনাথ। যদিও এর আগেও এ ধরনের মন্তব্য করেছিলেন তিনি।

নিজ দলের হয়ে ভোট প্রচারকালে তিনি বলেন, ‘অনেকেই আমাকে জিজ্ঞাসা করেন, হায়দরাবাদের নাম পরিবর্তন করে ভাগ্যনগর রাখা হবে কি না? আমার জবাব- কেন হবে না! বিজেপি ক্ষমতায় আসার পর ফৈজাবাদের নাম বদলে অযোধ্যা রাখা হয়েছে, এলাহাবাদের নাম বদলে প্রয়াগরাজ করা হয়েছে। তাহলে কেন হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর রাখা হবে না।’

তার এই বক্তব্যের পরই বিতর্ক দেখা দিয়েছে। সমালোচনায় মুখর হয়েছেন নেটিজেনরাও।

দুই বছর আগে উত্তরপ্রদেশের এলাহাবাদ শহরের নাম বদলে প্রয়াগরাজ রাখা হয়। তার আগে মুঘলসরাই স্টেশনের নামও পরিবর্তন করেছে উত্তরপ্রদেশ সরকার। মুঘলসরাই স্টেশনের নতুন নাম হয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন।

এরপর নাম বদল করা হয় ফৈজাবাদের। ফৈজাবাদ জেলায় রয়েছে দুটি শহর। একটির নাম ফৈজাবাদ অন্যটি অযোধ্যা। ফৈজাবাদ জেলার নামই হয়ে যায় অযোধ্যা।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews