আরবি ভাষা শিক্ষা বাধ্যতামূলক করার দাবি হেফাজতের

আরব দেশগুলোর শ্রমবাজারে প্রতিযোগিতায় এগিয়ে যেতে সর্বস্তরে আরবি ভাষা শিক্ষা বাধ্যতামূলক করাসহ ৭ দফা দাবি জানিয়েছে হেফাজতে ইসলাম। রোববার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে ‘জাতীয় শিক্ষাক্রম ও নতুন পাঠ্যপুস্তকের বাস্তবতা ও ভবিষ্যৎ’ শীর্ষক সেমিনার থেকে এসব দাবি জানায় কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠনটি। এতে সভাপতিত্ব করেন হেফাজত আমির শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী। তার লিখিত বক্তব্য অনুষ্ঠানে পাঠ করেন সংগঠনের যুগ্ম মহাসচিব আজিজুল হক ইসলামাবাদী। 

লিখিত বক্তব্যে বলা হয়, জাতীয় পাঠ্যবই নিয়ে একের পর এক বিতর্ক হচ্ছে। ধর্মপ্রাণ মুসলিম হিসেবে সন্তানদের গড়ে তুলতে বিতর্কিত পাঠ্যপুস্তক প্রত্যাখ্যানের বিকল্প নেই।

হেফাজত মহাসচিব সাজিদুর রহমান ৭ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- প্রাক-প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত সব শাখায় ইসলাম শিক্ষা আবশ্যিক করতে হবে। দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণির সামষ্টিক মূল্যায়ন তথা বোর্ড পরীক্ষায় ইসলামি শিক্ষা পুনর্বহাল করতে হবে। বিবর্তনবাদ ও ট্রান্সজেন্ডারবাদ পাঠ্যসূচি থেকে বাদ দিতে হবে। আরবি ভাষার পাঠদান সর্বস্তরে বাধ্যতামূলক করতে হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে (এনসিটিবি) দেশপ্রেমিক ও ইসলামি মূল্যবোধসম্পন্ন ব্যক্তিদের দায়িত্ব দিতে হবে। ভবিষ্যতে বিতর্ক এড়াতে নির্ভরযোগ্য বিজ্ঞ আলেমদের পরামর্শের আলোকে পাঠ্যবইয়ের পুনঃসংস্করণ করতে হবে। ২০১৩ সাল হেফাজত নেতাকর্মীদের বিরুদ্ধে দায়ের মামলা প্রত্যাহার করতে হবে। 

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন হেফাজতের নায়েবে আমির আ ফ ম খালিদ হোসেন। আলোচনা করেন সংগঠনের সিনিয়র নায়েবে আমির খলিল আহমাদ কাসেমী, নায়েবে আমির সালাহ উদ্দীন নানুপুরী, মুফতি জসিম উদ্দীন, মাওলানা মাহফুজুল হক প্রমুখ। সেমিনারে সঞ্চালক ছিলেন মাওলানা আজিজুল হক ইসলামাবাদী, মাওলানা আতাউল্লাহ আমীন ও মুফতি কিফায়াতুল্লাহ আজহারী।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews