মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ইরানের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করে আবারো আমেরিকার ইরান-বিরোধী নিষেধাজ্ঞার ব্যাখ্যা দেয়ার চেষ্টা করেছেন।

তিনি দাবি করেছেন, ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে এবং তেহরানকে এ কাজ থেকে বিরত রাখার লক্ষ্যেই দেশটির ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ ও ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগ করা হচ্ছে।

পম্পেও এমন সময় এ দাবি করলেন যখন বিশ্বের বহু দেশ ও আন্তর্জাতিক সংস্থা ইরানের ওপর থেকে আমেরিকার একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানিয়েছেন। তাদের মতে, নিষেধাজ্ঞার কারণে ইরানের চলমান করোনাভাইরাস বিরোধী অভিযান ক্ষতিগ্রস্ত হচ্ছে। নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানানো ব্যক্তিত্বদের মধ্যে আমেরিকারই অনেক রাজনীতিবিদ রয়েছেন।

করোনাভাইরাসের চিকিৎসায় ইরানের সামরিক বাহিনী ২৪ ঘণ্টায় নির্মাণ করেছে ২,০০০ শয্যাবিশিষ্ট হামপাতাল

ইরানের ওপর আমেরিকার আরোপিত নিষেধাজ্ঞার কারণে তেহরানের পক্ষে ওষুধ ও চিকিৎসা সামগ্রীর মতো জরুরি জিনিসও আমদানি করা সম্ভব হচ্ছে না। করোনাভাইরাস বিরোধী অভিযানে ইরানের যখন এসব জিনিস জরুরি ভিত্তিতে প্রয়োজন তখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত শুক্রবার এক বক্তব্যে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিরোধিতা করেছেন।এমনকি গত কয়েকদিনে মার্কিন সরকার ইরানের বেশ কিছু কোম্পানি ও ব্যক্তির বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে।#

পার্সটুডে/এমএমআই/২৬

বিশ্বসংবাদসহ গুরুত্বপূর্ণ সব লেখা পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews