মিষ্টি মধুর মজাদার ফল মানেই নানা রকমের ভিটামিন, খনিজ, আঁশ, ফ্লাভানয়েড এবং অ্যান্টিঅক্সিডেন্ট। ফল পুষ্টি উপাদানে ভরপুর হওয়ার পরেও রাতে ফল খাওয়া যাবে কিনা তা নিয়ে রয়েছে নানা রকমের দ্বিমত।

যদিও অনেকে মনে করেন ঘুমানোর আগে ফল খাওয়া শরীরের জন্য ভালো কিন্তু প্রকৃত অর্থে এর রয়েছে নানা রকম ক্ষতিকারক দিক। ঘুমানোর আগে ফল খাওয়া হলে তা হজমে নানা রকমের সমস্যা সৃষ্টি করতে পারে।

ভারতীয় প্রতিষ্ঠান ‘বিদ্যানাথ’য়ের সমন্বয় ব্যবস্থাপক ও ক্লিনিকাল অপারেশন ডা. আশুতোষ গৌতম আয়ুর্বেদ শাস্ত্র অনুসারে জানান, রাতে ঘুমাতে যাওয়ার তিন ঘণ্টা আগে ফল খাওয়া বেশি উপকারী। ফল খাবার হজমে সাহায্য করে এবং অন্ত্র পরিষ্কার করতে ভূমিকা রাখে। যদিও খাবার খাওয়ার সময় ফল খাওয়া ঠিক না। কারণ এতে গ্যাস্ট্রিক রস উৎপন্ন হয় এবং তা পরে হজমে সমস্যা সৃষ্টি করে। তাই রাতে ঘুমানোর আগে ফল না খেয়ে সন্ধায় খাওয়া বেশি উপকারী। 

ব্যাঙ্গালোরের পুষ্টিবিদ ডা. অঞ্জু সুদ বলেন, “রাতে ঘুমাতে যাওয়ার আগে ফল খাওয়া হলে তা শরীরে শর্করার মাত্রা বৃদ্ধি করে। ফলে অনিদ্রা ও ঘুমের সমস্য অস্বস্তি দেখা দেয়। তবে, যদি উপবাস করা হয় তাহলে দুটি ফল খাওয়া যেতে পারে, সেগুলোতে শর্করার মাত্রা কম।”

খাবারের সঙ্গে ফল না খাওয়ার অন্যতম কারণ হল, এটা শরীরে শর্করার মাত্রা বৃদ্ধি করে ওজন বাড়িয়ে দেয়। তবে মধ্যবেলার নাস্তা হিসেবে ফল খাওয়া আবার ভালো। কারণ শর্করার মাত্রা বাড়ায় না।

আসল কথা হল, দুই বেলার খাবারের মাঝামাঝি সময়ে ফল খাওয়া সবচেয়ে ভালো, এতে ফলের পুষ্টি শরীরের কাজে লাগে। এছাড়াও এটা ক্ষুধার ভাব কমিয়ে শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

আরও পড়ুন

ফল খাওয়ার উপযুক্ত সময়  

মানসিক স্বাস্থ্যের উন্নতিতে কাঁচা ফল ও সবজি  

ফল নিয়ে কিছু কথা  

রান্নার আগে খাবার পরিষ্কার করতে  

ফল ও সবজি সম্পর্কে ধারণা  



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews