জঙ্গিদের হত্যা করতে এবার পাকিস্তানের মাটিতে ড্রোন হামলা চালাল যুক্তরাষ্ট্র। আর এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে ইসলামাবাদ। মার্কিন বাহিনীর এমন ড্রোন হামলার কারণে সার্বভৌমত্ব নষ্ট হওয়ার অভিযোগ তুলেছে পাকিস্তান।



পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া জানান, আমাদের অবস্থান হচ্ছে ড্রোন হামলায় উল্টো ফল হয় এবং তা পাকিস্তানের সার্বভৌমত্ব লঙ্ঘনের শামিল।  



মার্কিন সরকার পাকিস্তানে ড্রোন হামলা বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর ইসলামাবাদ এই প্রতিক্রিয়া জানাল।



অন্যদিকে ওয়াশিংটন দাবি করছে, আফগানিস্তানের মার্কিন-সমর্থিত সরকারের বিরুদ্ধে যুদ্ধরত তালেবানসহ অন্যান্য জঙ্গি গোষ্ঠীর জন্য অভয়ারণ্য তৈরি করেছে পাকিস্তান। ওয়াশিংটন এই কারণে পাকিস্তান ও জঙ্গিদের বিরুদ্ধে আরও কঠোর অবস্থানে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।  



ইসলামাবাদ অবশ্য তালেবানকে আশ্রয় দেওয়ার অভিযোগ অস্বীকার করে বহুবার পাকিস্তানে মার্কিন ড্রোন হামলার নিন্দা জানিয়েছে।



যুক্তরাষ্ট্র ২০০১ সালে আফগানিস্তানের আগ্রাসন চালানোর পর থেকে পাকিস্তানে গোয়েন্দা তৎপরতা ও হামলা চালানোর কাজে শত শত ড্রোন ব্যবহার করেছে। ২০০৪ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের শাসনকালে এই ড্রোন হামলা শুরু হলেও পরবর্তী প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় আসার পর এই হামলার তীব্রতা বৃদ্ধি পায়।  



এখনও পর্যন্ত পাকিস্তানের পাশাপাশি আফগানিস্তান, ইয়েমেন, সোমালিয়া ও লিবিয়ায় ড্রোন হামলা চালাচ্ছে মার্কিনীরা।সূত্রঃ কলকাতা টোয়েন্টিফোর




Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews