গ্রহাণুর শিলা ও ধুলিকণার নমুনা নিয়ে পৃথিবীতে ফিরে এসেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশযান ওসাইরিস রেক্স। উৎক্ষেপণের সাত বছর পর স্থানীয় সময় রবিবার যুক্তরাষ্ট্রের উটাহের মরুভূমিতে ক্যাপসুলটি নিরাপদে অবতরণ করে।

নাসা জানিয়েছে, গ্রহাণুর নমুনা পৃথিবীতে আনার ঘটনা এটাই প্রথম। উটাহর মরুভূমিতে ক্যাপসুলটির অবতরণের দৃশ্য নাসার পক্ষ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।  

সৌরজগতে আট গ্রহ, সঙ্গে একাধিক উপগ্রহ। আর রয়েছে অসংখ্য গ্রহাণু। এরকমই একটি গ্রহাণু বেণু। বয়স ৪৫০ কোটি বছরেরও বেশি। কিন্তু খোঁজ মিলেছে মাত্র কয়েক বছর আগে, ১৯৯৯ সালে। তার কাছে পৌঁছাতে ২০১৬ সালের সেপ্টেম্বরে যাত্রা শুরু নাসার। দু’বছর পর, ২০১৮ সালে বেণুর কাছে পৌঁছয় ওসাইরিস রেক্স। তার পর আরও ২ বছর ধরে বেণুর চারপাশে পাক খেয়েছে মহাকাশযান। কোত্থেকে নমুনা নেবে, খুঁজেছে সেই জায়গা।

২০২০ সালের ২৮ অক্টোবর গ্রহাণুর উত্তর গোলার্ধের একটি গহ্বরের পাথুরে মাটি ছোঁয় নাসার মহাকাশযান। কয়েক সেকেন্ডের মধ্যে ঝুরঝুরে মাটি খুঁড়ে, ২৫০ গ্রাম গুপ্তধন নিয়ে বেরিয়ে আসে। বন্ধ করে দেওয়া হয় ক্যাপসুলের মুখ। ২০২১ সালের মে মাসে বেণুকে বিদায় জানিয়ে, পৃথিবীর পথে রওনা দেয় ওসাইরিস রেক্স। 

১ লক্ষ কিলোমিটার দূরত্ব থেকে গুপ্তধন-বোঝাই ক্যাপসুলটিকে ছেড়ে দেয় ওসাইরিস রেক্স। এরপর নানা ধাপে এই গুপ্তধন পৃথিবীতে পৌঁছায়।

বিডি প্রতিদিন/নাজমুল



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews