আইএসের ৫ শিশু ‘জঙ্গি’ কর্তৃক বন্দি হত্যার ভিডিও প্রকাশ

সিরিয়ায় পাঁচ শিশুর হাতে পাঁচ বন্দী নিহত হওয়ার দৃশ্যের একটি ভিডিও প্রকাশ করেছে জঙ্গি সংগঠন আইএস। ভিডিওতে দেখানো ওই পাঁচ শিশুর মধ্যে একজনকে ব্রিটিশ হিসেবে শনাক্ত করা হলেও ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর এখনো তা নিশ্চিত করেনি। তবে তার নাম আবু আবদুল্লাহ-আল ব্রিটানি বলে ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। খবর বিবিসি, দ্য টেলিগ্রাফ ও ইনডিপেনডেন্টের।

নয় মিনিটের ওই ভিডিওতে দেখা যায়, পাঁচ শিশুর মাথা কালো কাপড়ে ঢাকা এবং তাদের গায়ে সামরিক পোশাক। তাদের সামনে পাঁচ কুর্দি বন্দি হাঁটু গেড়ে বসে আছেন। ওই কুর্দিদের ‘নাস্তিক’ ও ‘গুপ্তচর’ হিসেবে পরিচয় করানো হচ্ছে। ওই বন্দিরা কমলা রঙের পোশাক পরা ছিলেন। ভিডিওতে দেখানো শিশুদের বয়স ১০ থেকে ১৩ বছরের মধ্যে। তাদের ওই পাঁচ বন্দিকে লক্ষ করে গুলি করতে দেখা যায়।

ভিডিওতে দেখানো বাকি চার শিশুর পরিচয়ও শনাক্ত করার দাবি করেছে সাইট ইনটেলিজেন্স। এরা হলো আবু ইসহাক আল মাসরি (মিসরীয়), আবু আল বারা আল তুনিসি (তিউনিসীয়) আবু ফুয়াদ আল কুর্দি (কুর্দি) এবং ইউসুফ আল-উজবেকি (উজবেক)। জঙ্গি সংগঠন আইএস যে তাদের বাহিনীতে শিশু যোদ্ধাদের ব্যবহার করছে সেই খবরটি নতুন নয়। গত জুলাইতে জার্মানির সাপ্তাহিক দের স্পিগেলের প্রতিবেদনে বলা হয়েছিল, প্রায় দেড় হাজার শিশু যোদ্ধা আইএসের হয়ে কাজ করছে। তবে এবারই প্রথম আইএস তাদের প্রপাগান্ডা ভিডিওতে শিশুদের ব্যবহার করল।

ইত্তেফাক/এএন



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews