ভারতের রাজ্যসভায় প্রশংসায় ভরিয়ে দিয়ে যে কাজ শুরু করেছিলেন, গুলাম নবী আজাদকে পদ্মভূষণে সম্মানিত করে সেই লক্ষ্য হাসিলে আরও এক কদম এগিয়ে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত মঙ্গলবার রাত থেকেই কংগ্রেসে শুরু হয়েছে নতুন উথালপাতাল। বিভাজন হয়েছে স্পষ্টতর।

কংগ্রেসে ‘জি–২৩’ গোষ্ঠী নামে ইতিমধ্যেই যাঁরা পরিচিত, বর্ষীয়ান কাশ্মীরি রাজনীতিক গুলাম নবী আজাদ তাঁদের অন্যতম। ২০২০ সালের আগস্ট মাসে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীকে চিঠি লিখে দলে পূর্ণ সময়ের সভাপতি ও সর্বস্তরে নির্বাচিত প্রতিনিধি নিয়োগের দাবি জানিয়ে শতাব্দীপ্রাচীন দলে শোরগোল ফেলে দিয়েছিলেন ২৩ জন শীর্ষ নেতা। সেই থেকে ‘জি–২৩’ নামেই তাঁদের পরিচয়। গুলাম নবী আজাদ ওই ২৩ জনের অন্যতম। ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে রাজ্যসভার এই বিরোধী নেতার বিদায়ী ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁকে ভূয়সী প্রশংসায় ভরিয়ে দিয়েছিলেন। হীনবল ও নড়বড়ে কংগ্রেসে তাঁকে কেন্দ্র করে সেই যে উথালপাতাল শুরু, পরবর্তী সময়ে তা ক্রমেই বেড়ে গেছে। সেই বিভাজনকে আরও উসকে দিতেই ৭৩ বছর বয়সী গুলাম নবী আজাদকে এবার জনসেবার জন্য পদ্মভূষণ সম্মানে ভূষিত করল মোদি সরকার। আর সেই সঙ্গে প্রত্যাশিতভাবে কংগ্রেসে বিভাজন স্পষ্টতর হলো।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews