জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ‘বানানো’র মার্কিন পরিকল্পনাকে সমগ্র মুসলিম বিশ্বের প্রতি চপেটাঘাত হিসেবে দেখছে মালয়েশিয়া। বার্তা সংস্থা ‘বারনামা’কে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, যে কোনও পরিস্থিতির উপযুক্ত জবাব দিতে সে দেশের সেনাবাহিনীকে প্রস্তুত রাখার কথা জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী।

মালয়েশিয়ান প্রতিরক্ষামন্ত্রী

৬ ডিসেম্বর বুধবার জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির সিদ্ধান্ত ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইসরায়েলের মার্কিন দূতাবাস তেল আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নিয়ে যাওয়ার প্রস্তুতির কথাও জানান তিনি। এরপর বিশ্বজুড়ে ট্রাম্পের বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে। ফিলিস্তিনসহ তুরস্ক, মিসর, জর্ডান, তিউনেশিয়া, আলজেরিয়া, ইরাকসহ বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এরপর মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী হিসামুদ্দিন হুসেইন এ কথা বললেন।

 তিনি বলেন, ‘ যে কোনও পরিস্থিতির জন্য তৈরি থাকতে হবে আমাদের। মালয়েশিয়ার সামরিক বাহিনী সবসময়ই দায়িত্ব পালনে প্রস্তুত। অপেক্ষা কেবল সর্বোচ্চ নেতৃত্বের নির্দেশের। এখন বিতর্ক গণ্ডগোলে মোড় না নিক, এটাই প্রার্থনা।

 ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে রবিবার ইন্দোনেশিয়ায় প্রায় ১০ হাজার মানুষ মিছিল নিয়ে জাকার্তায় মার্কিন দূতাবাসের সামনে বিক্ষোভ করে। এসময় তারা ‘আল কুদস (জেরুজালেমের আরবি নাম) থেকে মার্কিন দূতাবাস সরিয়ে নাও’, ‘জেরুজালেম ও ফিলিস্তিনকে মুক্ত কর’ ‘আমরা ফিলিস্তিনিদের সঙ্গে আছি’ এমন বিভিন্ন লেখা সম্বলিত ব্যানার নিয়ে বিক্ষোভে অংশ নেয়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews