৬ বছরে প্রথমবার মিসাইল পরীক্ষা চালালো জাপান

বুধবার মিসাইল পরীক্ষা চালিয়েছে জাপান। ছবিঃ সংগৃহীত।

বিগত ছয় বছরের মধ্যে প্রথমবারের মতো জনসমক্ষে মিসাইল পরীক্ষা চালিয়েছে জাপান। বুধবার স্থানীয় সময় সকাল ১০ টার দিকে ৩টি মিসাইল ইনসেপ্টর পরীক্ষা চালায় দেশটির প্রতিরক্ষা বাহিনী। জাপানের প্রতিরক্ষা বাহিনীর বরাত দিয়ে এ তথ্য দিয়েছে বার্তাসংস্থা ইউপিআই।

এর আগে ২০১৩ সালে সর্বশেষ ক্ষেপনাস্ত্র পরীক্ষা পরিচালনা করেছিল উত্তর কোরিয়ার প্রতিবেশী দেশটির সরকার। প্যাট্রিয়ট অ্যাডভান্সড ক্যাপাবিলিটি বা প্যাক-৩ নামে বুধবারের পরীক্ষা কার্যক্রমটি পরিচালিত হয়। এদিন জাপানের রাজধানী টোকিওর রিনকাই দুর্যোগ প্রতিরোধ পার্ক থেকে তিনটি মিসাইল ইনসেপ্টর থেকে মিসাইল ছোঁড়ে দেশটির প্রতিরক্ষা বাহিনী।

এদিকে অনেকেই জাপান সরকারের এই পদক্ষেপকে উত্তর কোরিয়ার প্রতি পাল্টা জবাব হিসেবে দেখছেন। মে মাস থেকে গত ছয় মাসে মোট ১১টি ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তবে জাপান সরকারের পক্ষ থেকে বলা হয়, 'বুধবারের পরীক্ষাটি পূর্বপরিকল্পিতই ছিলো। উত্তর কোরিয়াকে কোন রকম ভয়-ভীতি প্রদর্শনের জন্য এটা করা হয় নি।'

আরও পড়ুনঃ ঘোলা পানিতে মাছ শিকারের অপচেষ্টা সফল হবে না: তথ্যমন্ত্রী

জাপান প্রতিরক্ষা বাহিনীর লেফটেন্যান্ট কর্ণেল তাকাসুকি মিয়াদা বলেন, 'আমাদের মনে হয় যে বহির্বিশ্বের হামলার দ্রুত জবাব দেয়ার ক্ষমতা প্রদর্শনের মাধ্যমে আমরা আমাদের নাগরিকদের নিরাপদবোধ করাতে পারি।'

ইত্তেফাক/এসএইচএম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews