২০২২ সালের বর্ষসেরা ১০০ ফুটবলারের নাম ঘোষণা করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান।





১৪ জন বর্তমান ও সাবেক ফুটবলার ছাড়াও কোচ, সাংবাদিকরা মিলে মোট ২০৬ জন বিচারক মূল্যায়ন করেছেন ফুটবলারদের। এর মধ্যে সেরাদের সেরা নির্বাচিত হয়েছেন মেসি। আর তালিকায় ১২ নম্বরে রয়েছেন নেইমার।

১৪ জন ব্রাজিলিয়ান আছেন শীর্ষ ১০০-তে। ১২ ও ১১ জন খেলোয়াড় নিয়ে এরপরই আছে ফ্রান্স ও আর্জেন্টিনা।

ব্রাজিলিয়ানদের মধ্যে তালিকার সবার উপরে আছেন রিয়াল মাদ্রিদের ভিনিসিয়াস জুনিয়র। সব মিলিয়ে ৮ম স্থানে রয়েছেন তিনি। তার পরই আছেন পিএসজির নেইমার জুনিয়র যার অবস্থান ১২তম।

ব্রাজিলিয়ানদের মধ্যে তৃতীয় স্থানে আছেন লিভারপুলের গোলরক্ষক অ্যালিসন বেকার। সব মিলিয়ে তার অবস্থান ৩৪তম স্থানে। ব্রাজিলের আরেক গোলরক্ষক যিনি ইংলিশ ক্লাব ম্যানসিটির হয়ে খেলেন সেই এডারসন আছেন চারে। তার অবস্থান ৫৪ নম্বরে।

ব্রাজিলিয়ানদের মধ্যে ৫ম স্থানে আছেন টটেনহ্যামের হয়ে মাঠ মাতানো রিচার্লিসন। সব মিলিয়ে তার অবস্থান ৬১ নম্বরে। ৬২ নম্বরে আছে আর্সেনালের গ্যাব্রিয়েল জেসুস। ব্রাজিলিয়ানদের মধ্যে তার অবস্থান ৬ষ্ঠ।

৬৫ নম্বরে আছেন ব্রাজিল ও পিএসজি ডিফেন্ডার মার্কুইনহোস। ব্রাজিলিয়ানদের মধ্যে তার অবস্থান সপ্তম। রিয়াল মাদ্রিদে খেলা মিলিটাও আছেন ৬৭ নম্বরে। ব্রাজিলিয়ানদের মধ্যে তার অবস্থান ৮ম।

চেলসির সেন্টারব্যাক থিয়াগো সিলভা আছেন ৭৫তম স্থানে। ব্রাজিলিয়ানদের মধ্যে তার অবস্থান ৯ম। ৯০ নম্বরে আছেন নিউক্যাসেলের হয়ে খেলা ব্রুনো গুইমারেস। ব্রাজিলিয়ানদের মধ্যে তার অবস্থান দশম।

শীর্ষ ১০০ এর মধ্যে ব্রাজিলের আরও দুজন প্লেয়ার রয়েছে। তারা হচ্ছেন রোদ্রিগো এবং বারবোসা। রিয়ালের রোদ্রিগোর অবস্থান ৯৩ নম্বরে এবং ফ্লামেঙ্গোর বারবোসার অবস্থান ৯৯ নম্বর।

গার্ডিয়ানের বিচারকদের চোখে বছরের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে তার হাত ধরে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। ২০৬ জন বিচারকের ১৫৬ জনই (৭৬%) এক নম্বরে রেখেছেন মেসিকে।

১৩ শতাংশ বিচারকের চোখে বছরের সেরা খেলোয়াড় ছিলেন কিলিয়ান এমবাপ্পে। ১০ শতাংশ ভোট দিয়েছেন করিম বেনজেমাকে। সেরা তিনে আছেন এই তিনজন। আর গতবছরের সেরা রবার্ট লেভানদোভস্কি এবার নেমে গেছেন সাতে। ম্যানচেস্টার সিটির নরওয়েজীয় স্ট্রাইকার আর্লিং হল্যান্ড তিন ধাপ এগিয়ে উঠেছেন চারে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews