ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) আশা করে, চীন রাশিয়াকে ইউক্রেনের যুদ্ধ শেষ করতে এবং ইরানের অস্ত্র তৈরি সীমিত করতে রাজি করাতে সাহায্য করবে। খবর আল জাজিরার।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন সোমবার প্যারিসে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক শেষে এ সংক্রান্ত পরিস্থিতি তুলে ধরেন। এর মধ্যে বাণিজ্যিক বিষয়ও ছিল।

ইউরোপীয় ইউনিয়নের নির্বাহী বিভাগের প্রধান বলেন, ইইউ আশা করে, বেইজিং তার মিত্র রাশিয়াকে চাপ দেপে এবং ইরানের ক্ষেপণাস্ত্র ও ড্রোনের বিস্তার কমাতে সাহায্য করবে।

এলিসি প্যালেসে প্রেসিডেন্ট শি, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠক শেষে ভন ডার লিয়েন বলেন, ইউক্রেন যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়ার ওপর সব প্রভাব ব্যবহার করার ক্ষেত্রে আমরা চীনের ওপর ভরসা রাখি।

তিনি বলেন, রাশিয়ার দায়িত্বজ্ঞানহীন পারমাণবিক হুমকি কমানোর ক্ষেত্রে প্রেসিডেন্ট শি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। আমার আত্মবিশ্বাস আছে, রাশিয়ার চলমান পারমাণবিক হুমকির পটভূমিতে প্রেসিডেন্ট শি তা অব্যাহত রাখবেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পরমাণু মহড়ার নির্দেশ দিয়েছেন, ক্রেমলিনের এমন ঘোষণার দিনই প্যারিসে বৈঠকটি অনুষ্ঠিত হলো।  

ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়ে পশ্চিমা দেশগুলোর বিবৃতির প্রতিক্রিয়ায় এ মহড়ার নির্দেশ বলে জানিয়েছে মস্কো।  

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, মে ০৬, ২০২৪
আরএইচ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews