যুক্তরাজ্যের বিমান বাহিনীর ধর্মীয় শাখায় প্রথমবারের মতো নিয়োগ দেওয়া হয়েছে ইমাম ও গ্রন্থিদের। শুক্রবার (১৪ ডিসেম্বর) যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত এক ঘোষণায় জানিয়েছে, ইমাম পদে কেনিয়ান বংশোদ্ভূত ফ্লাইট লেফটেন্যান্ট আলি ওমর এবং গ্রন্থি পদে ভারতীয় বংশোদ্ভূত নারী ফ্লাইট লেফটেন্যান্ট মানদীপ কৌর নিয়োগ পেয়েছেন।

আলি ওমর পোর্টসমাউথ বিশ্ববিদ্যালয় থেকে অনুবাদ বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন। তিনি বলেছেন, ‘আমার কাজ হবে ইসলাম ধর্মীয় শাখাটির নেতা হিসেবে বিমান বাহিনীর ধর্মীয় শাখার সঙ্গে কাজ করা, যাতে বিশ্ব ধর্মবিশ্বাস শাখাটিকে প্রতিষ্ঠা করতে পারি। এ কাজ অত্যন্ত আগ্রহোদ্দীপক হবে। আমি বিমান বাহিনীতে কর্মরত অন্যান্য ধর্মের নেতাদের পাশাপাশি ইসলাম ধর্মীয় শাখার নেতা হিসেবে কাজ করব।’ শিখদের গ্রন্থি লেফটেন্যান্ট মানদীপ কৌরের জন্ম ভারতের পাঞ্জাবে। তিনি যুক্তরাজ্যে ইঞ্জিনিয়ারিংয়ের ওপর উচ্চতর শিক্ষা গ্রহণ করছিলেন। ২০০৫ সাল থেকেই এই পদে নিয়োগের জন্য তার প্রস্তুতি নেওয়া শুরু হয়।

তারা দুইজনই গত বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ব্রিটিশ বিমান বাহিনীর শিক্ষা ও প্রশিক্ষণ একাডেমি থেকে তাদের কোর্স সম্পন্ন করেছেন। ইমাম বা গ্রন্থি নন, আনুষ্ঠানিকভাবে তাদের ইসলাম ধর্মীয় পাদ্রি ও শিখ ধর্মী পাদ্রি হিসেবে অভিহিত করে প্রতিরক্ষা মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, ‘পাদ্রিরা আধ্যাত্মিক ও কল্যাণমূলক বিষয়ে সব সৈনিক, নাবিক, বৈমানিক এবং তাদের পরিবারের সদস্যদের সহায়তা দেন। দীর্ঘ অভিযানে যখন বাহিনী মোতায়েন করা হয় তখন তারাও বাহিনীর সঙ্গে যান। তারা যুদ্ধক্ষেত্রেও উপস্থিত থাকেন যাতে সৈন্যদে প্রয়োজন হলেই সহায়তা করতে পারেন।

সংশ্লিষ্টরা মনে করেন, ইমাম ও গ্রন্থি নিয়োগ দেওয়ার মাধ্যমে ব্রিটিশ প্রতিরক্ষা বাহিনীতে ভিন্ন ভিন্ন প্রেক্ষিত থেকে যাওয়া ব্যক্তিদের স্বাগত জানানো ও সেনা নিয়োগে বহুমুখী হওয়ার নীতি বাস্তবায়ন করা হচ্ছে। আনুষ্ঠানিকভাবে এই নীতির শিরোনাম ‘অ্যা ফোর্স ফর ইনক্লুশন।’ বাহিনীর সংস্কৃতি, কর্মপদ্ধতি ও নীতি প্রণয়নে বৈচিত্র নিশ্চিতে ভিন্ন ভিন্ন প্রেক্ষিত থেকে যাওয়া ব্যক্তিদের অন্তর্ভুক্ত করা এর লক্ষ্য।

ব্রিটিশ বিমান বাহিনীর ধর্মীয় শাখার প্রধান এয়ার ভাইস মার্শাল জন এলিস বলেছেন, ‘প্রথম মুসলমান ও শিখ ধর্মীয় কর্মকর্তাদের আমন্ত্রণ জানাতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। তাদের সঙ্গে একাজ করার বিষয়ে আমি অত্যন্ত আগ্রহী।’



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews