বৃহস্পতিবার এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাতে ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করে। 

অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতা আর অ্যাপলের কাছে চিপ সরবরাহকারী কোয়ালকম এই চুক্তির মাধ্যমে দ্রুত বাড়তে থাকা অটোমোবাইল চিপ বাজারে শীর্ষ সরবরাহকারী হতে যাচ্ছে, এমনকি হতে পার সেমিকন্ডাকটর খাতের এখন পর্যন্ত সবচেয়ে বড় প্রতিষ্ঠান।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, এনএক্সপি’র কাছে থাকা প্রয়োজনীয় ও সিস্টেম পর্যায়ের পেটেন্টগুলো কোয়ালকম অর্জন করবে না এমন প্রতিশ্রুতি দেওয়ার পর, নীতিনির্ধারকরা তাদের উদ্বেগ সরিয়ে নিয়েছেন।

কোয়ালকম সম্প্রতি প্রতিদ্বন্দ্বী চিপ নির্মাতা প্রতিষ্ঠান ব্রডকমের প্রস্তাব ফিরিয়ে দিয়েছে। চলতি মাসেই কোয়ালকম-কে কিনতে ১০৩০০ কোটি ডলারের প্রস্তাব দেয় ব্রডকম। প্রযুক্তি খাতে এই ক্রয় প্রস্তাব সম্পন্ন হলে কোনো প্রতিষ্ঠান কেনার ক্ষেত্রে এখন পর্যন্ত সবচেয়ে বড় ক্রয় চুক্তি হতো। কিন্তু এই প্রস্তাবিত এই মূল্যকে প্রতিষ্ঠানের দামের চেয়ে কম আখ্যা দিয়েছে কোয়ালকম। সেইসঙ্গে এই চুক্তি নীতিনির্ধারকদের বাধার মুখে পড়তো বলেও উল্লেখ করে তারা। 

চলতি বছর জুনে কোয়ালকম-এর পক্ষ থেকে বলা হয়, তারা ইইউ’র অ্যান্টিট্রাস্ট উদ্বেগ নিয়ে আত্মবিশ্বাসী আর ২০১৭ সালের শেষের মধ্যে এনএক্সপি-কে কেনার চুক্তি শেষ করার আশা করছে।

ইউরোপিয়ান কমিশনার বুধবার বলেন, এনএক্সপি-কে কিনতে কোয়ালকম-এর প্রস্তাব নিয়ে ২০১৮ সালের মধ্যে সিদ্ধান্ত আসতে পারে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews