ফিলিস্তিনিদের সমর্থনে শিক্ষার্থীদের বিক্ষোভ দমনে যুক্তরাষ্ট্রের নিন্দা জানিয়েছে ইরান।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি দেশজুড়ে ফিলিস্তিনপন্থী শিক্ষার্থীদের বিক্ষোভ সহিংসভাবে দমন করার জন্য মার্কিন কর্তৃপক্ষের নিন্দা জানিয়েছেন।

 যোগাযোগ মাধ্যম এক্সে তিনি লিখেছেন, ‘প্রকৃত শিক্ষার্থী এবং শিক্ষাবিদদের ক্ষোভ এবং প্রতিবাদকে যুক্তরাষ্ট্র সরকার ‘ইহুদি বিদ্বেষ’ বলে আখ্যা দিচ্ছে। এটা মার্কিন সরকারের সত্য বিকৃতি করার একটি অপচেষ্টা। ফিলিস্তিনপন্থি শিক্ষাথীদের শান্তিপূর্ণ বিক্ষোভ সহিংস দমনপীড়নের ন্যায্যতা দিতেই যুক্তরাষ্ট্র সরকার এই ইহুদি বিদ্বেষের অভিযোগ তুলছে। তবে এই অপবাদ তাদের কুৎসিত কর্মকাণ্ডকে ঢাকে না।’

কানানি বলেন, ইহুদি শিক্ষার্থীসহ উল্লেখযোগ্য সংখ্যক ইহুদি জনগণ ইহুদিবাদী সরকারের ঘৃণ্য অপরাধের প্রতি তাদের ঘৃণা প্রকাশ করেছে। অথচ এই সরকারের প্রতি মার্কিন সরকার লজ্জাজনকভাবে সমর্থন দিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, বাকস্বাধীনতা ও মানবাধিকারের মিথ্যা রক্ষকদের মুখ থেকে ‘ভণ্ডামির মুখোশ’ খসে পড়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ৫০টিরও বেশি বিশ্ববিদ্যালয় গাজায় ইসরায়েলের যুদ্ধ বন্ধ করার পদক্ষেপের দাবিতে ফিলিস্তিন সংহতি ক্যাম্প স্থাপন করেছে। নিউ ইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে প্রথম বিক্ষোভ শুরু হয়। 

যুক্তরাষ্ট্রজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে সাম্প্রতিক সপ্তাহগুলোতে ২ হাজার ২০০ জনের বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করা হয়েছে। এসব ঘটনায় অনেক ক্ষেত্রে সহিংস পন্থার আশ্রয় নেওয়ার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে  পুলিশের গুলি ছোড়ার ঘটনাও ঘটেছে।

বিডিপ্রতিদিন/কবিরুল



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews