ঢাকা : সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সেবা ডিজিটালাইজেশনের কাজ দেশের তরুণ-তরুণীরাই করবে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, আমাদের দেশের তরুণ-তরুণীরা এতোটা মেধাবী যে, এসব কাজে বিদেশিদের দরকার হবে না।

বুধবার (২০ জানুয়ারি) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশ (আইইবি) এর সেমিনার হলে ‘সাইবার নিরাপত্তা: ভবিষ্যৎ চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে এ কথা বলেন মোস্তাফা জব্বার। 

তিনি বলেন, সরকারি বিভিন্ন সেবার প্রায় দুই হাজার ৪০০টি সেবা আমরা ডিজিটাল করার জন্য কাজ করছি। এরইমধ্যে ৪০০ থেকে ৫০০টি সেবার কাজ সম্পন্ন হয়েছে। আরো যেসব সেবা বাকি আছে এবং বিভিন্ন মন্ত্রণালয়ের যেসব কাজ আছে তার মূল্য প্রায় ৩০ হাজার কোটি টাকার মতো। সরকারি ডিজিটালাইজেশনের এমন কোনো কাজ বিদেশিরা করবে না। বরং আমাদের দেশের মেধাবী তরুণ-তরুণীরা এসব কাজ করবে। প্রযুক্তিতে ৩২৪ বছর পিছিয়ে থাকার দেশ বাংলাদেশ আর নেই। বরং অনেক ক্ষেত্রেই বাংলাদেশ পৃথিবীকে নেতৃত্ব দেবে। 

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে নিরাপদ ইন্টারনেট সম্পর্কে মোস্তাফা জব্বার বলেন, আমার জন্য দেশ আগে প্রযুক্তি পরে। দেশকে হারিয়ে প্রযুক্তি আমি চাই না। আমি নিরাপদ ইন্টারনেট চাই। ইন্টারনেটে খারাপ কিছু দেখলেই অনেকেই ইন্টারনেট বন্ধ করে দিতে বলেন। কিন্তু ইন্টারনেট থেকে বিচ্ছিন্ন হয়ে আমি সভ্যতার পরবর্তী ধাপে পা রাখতে পারবো না। তাই প্রযুক্তি দিয়েই আমাকে প্রযুক্তি মোকাবেলা করতে হবে।  ডিজিটাল খাতে আইন-শৃঙ্খলা রক্ষার কৌশলকে সাধারণভাবে দেখা যাবে না। 

আইইবি’র কম্পিউটার কৌশল বিভাগের উদ্যোগে আয়োজিত সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বুয়েটের সিএসই বিভাগের সহযোগী অধ্যাপক ড. এবিএম আলীম আল ইসলাম এবং এডিসি নাজমুল ইসলাম। 

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইবির প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আব্দুস সবুর। এছাড়াও বক্তব্য রাখেন আইইবি’র সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোহাম্মদ সাহেব উদ্দিন। সেমিনারে সভাপতিত্ব করেন কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের উপাচার্য প্রফেসর ড. মো. মাহফুজুল ইসলাম। 

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৯

এসএইচএস/জেডএস



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews