বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। 

(প্রিয়.কম) বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বা সিভিল অ্যাভিয়েশন বিমানে সেলফি তোলাসহ মোবাইল ফোন ব্যবহারে কিছু নিষেধাজ্ঞা এনে এক নির্দেশনা জারি করেছে।

কর্তৃপক্ষ বলছে বিমানে যেখানে সেখানে মোবাইল ফোন ব্যবহার করা যাবে না। বিমান যাত্রী, বিমান চালক ও কেবিন ক্রুদের সবার জন্যই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

সিভিল অ্যাভিয়েশনের ভারপ্রাপ্ত চেয়ারম্যান এয়ার কমোডর মুস্তাফিজুর রহমান বলেছেন, ‘বিমান চলাকালে যাত্রী, চালক, ক্রু সবার জন্যই মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ। বিশেষ করে বিমান উড্ডয়ন ও নামার সময় এটি বন্ধ রাখতে হয়। কিন্তু দেখা যাচ্ছে বিমান চালক ও কেবিন ক্রুরা অনেক সময় মোবাইল ফোন ব্যবহার করছে, সেলফি তুলছে-যা সমস্যা তৈরি করছে বলে অভিযোগ আসছে। আর এ কারণেই সবাইকে মনে করিয়ে দিতে আবারও এই নিষেধাজ্ঞার নির্দেশনা দেওয়া হলো।’

এই নির্দেশনা অমান্যকারী বিমান সংস্থা ও ব্যক্তির বিরুদ্ধে সিভিল অ্যাভিয়েশনের ৩৩৩ রুল অনুযায়ী কারাদণ্ড, জরিমানা, লাইসেন্স ও সনদ বাতিল করা হতে পারে।

নির্দেশনায় বলা হয়েছে- বিমান চলার সময় বিমান চালক ও কেবিন ক্রুরা মোবাইল ফোন ব্যবহার করে সেলফি, ছবি কিংবা ভিডিও ধারণ করতে পারবেন না।

এছাড়াও বিমানের যাত্রীরা বিমানে ওঠা-নামার সময় মোবাইল ফোনে সেলফি, ছবি বা ভিডিও চিত্র ধারণ করতে পারবেন না, মোবাইল ফোন বন্ধ রাখতে হবে।

তবে বিমান আকাশে ওড়ার পর যাত্রীরা স্থির চিত্র ধারণ করতে পারবেন।

এছাড়াও স্যামসাং গ্যালাক্সি নোট সেভেন যেটির ব্যাটারি বিস্ফোরিত হওয়ার কয়েকটি ঘটনা ঘটেছে-সেই স্মার্টফোনটি বন্ধ রেখে বিমানে চলাচল করতে হবে, সেটি চার্জও দেওয়া যাবে না।

সম্প্রতি সারা বিশ্বে ঘটে যাওয়া কয়েকটি বিমান দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে এই নির্দেশনা দিয়েছে সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ। খবর-বিবিসি বাংলা।

প্রিয় সংবাদ/এনএইচএস/কেএ         



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews