জানা গেছে, বাজার-অংশীজনদের সঙ্গে কোনো আলাপ-আলোচনা ছাড়াই শেয়ারের দাম কমার নতুন সীমা বেঁধে দেওয়ার সিদ্ধান্ত নেয় বিএসইসি। তাদের এ উদ্যোগের সঙ্গে ভিন্নমত পোষণ করেছে ডিএসই। গতকাল সকালে জরুরি ভিত্তিতে ডিএসইর পরিচালনা পর্ষদের সদস্যরা বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করে এ বিষয়ে তাঁদের উদ্বেগের কথা জানান।

ডিএসইর পর্ষদ সদস্যরা বিএসইসির চেয়ারম্যানকে বলেন, আলাপ-আলোচনা ছাড়া হুটহাট এ ধরনের নীতি সিদ্ধান্ত বদল কোনো ইতিবাচক ফল দেবে না। জবাবে বিএসইসির চেয়ারম্যান ডিএসইর পরিচালকদের জানান, এটি সাময়িক সিদ্ধান্ত। বাজারে যেভাবে দরপতন হচ্ছে, তাতে এ ধরনের সিদ্ধান্তের বিকল্প ছিল না। বিএসইসির চেয়ারম্যান দরপতনের এ সময়ে ডিএসইর ‘নিশ্চুপ’ ভূমিকারও সমালোচনা করেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।

সাক্ষাতের বিষয়ে জানতে চাইলে ডিএসইর চেয়ারম্যান হাফিজ মো. হাসান প্রথম আলোকে বলেন, ‘আমরা পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে বাজার উন্নয়নে একসঙ্গে কাজ করার বিষয়ে আলোচনা করেছি। এ সময় আমরা বলেছি, বাজারকে তার স্বাভাবিক নিয়মে চলতে দেওয়া উচিত। বিএসইসিও আমাদের এ যুক্তির সঙ্গে একমত পোষণ করেছে।’

বিএসইসি এবং ডিএসই সূত্রে জানা যায়, শেয়ারের দরপতনের সর্বোচ্চ সীমা ৩ শতাংশে বেঁধে দেওয়ার ঘটনায় নিজেদের উদ্বেগ বা ভিন্নমত জানাতেই অনির্ধারিত এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয় দুই সংস্থার মধ্যে। এ সময় খারাপ কোম্পানি বাজারে তালিকাভুক্তি ও তালিকাভুক্ত কোম্পানির কার্যক্রমের বিষয়ে ডিএসইর পর্যালোচনা বা মতামতকে গুরুত্ব দেওয়ার বিষয়ে আলোচনা হয়। এ ছাড়া ডিএসইকে কিছু বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের এখতিয়ার দেওয়ার প্রস্তাব করা হয়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews