গ্রিন টি’র গুণাগুণ সম্পর্কে এখন অনেকেই জানেন।যারা একটু স্বাস্থ্য সচেতন তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় এ পানীয়টি এখন আলাদা জায়গা করে নিয়েছে।

এই চায়ে অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে এটাকে অন্যান্য চায়ের তুলনায় বেশি স্বাস্থ্যকর মনে করা হয়। বিশেষজ্ঞদের মতে, গ্রিন টি বিপাক হার বাড়াতে সাহায্য করে। এটি মেদ ঝরানোর ক্ষেত্রেও উপকারী। একই সঙ্গে এতে উপস্থিত পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

অনেকেরই হয়তো জানেন না, বহুগুণ সম্পন্ন গ্রিন টি বার বার খেলে হিতে বিপরীত হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, গ্রিন টি’তে যেমন প্রচুর পরিমাণে পলিফেনল এবং ফ্ল্যাভোনয়েড আছে, তেমনি পরিমাণে কম হলেও ক্যাফেন রয়েছে। তাই সারা দিনে তিন বারের বেশি গ্রিন টি পান করা ঠিক নয়। সকালে ঘুম থেকে উঠে এককাপ গ্রিন টি খেলে এটি শরীরের বিপাক হার যেমন বাড়াবে তেমনি শরীর থেকে ক্ষতিকারক টক্সিনও বের করবে।

 এছাড়া বেলা ১১টার দিকে কাজের ফাঁকে এককাপ গ্রিন টি খেলে উপকার পাওয়া যায়। এছাড়া সন্ধ্যা ৬টার দিকে আরেক কাপ গ্রিন টি খাওয়া যেতে পারে। এই সময়ে শরীরে বিপাকের হার কমতে থাকে। গ্রিন টি- খেলে এই হার বেড়ে যাবে। সূত্র : এই সময়



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews