চট্টগ্রামের গরমে সেন্টারে ব্যাটিং ঝড়

ক্রিকেটারদের বহনকারী টিম বাস যখন চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে পৌঁছায়, তখন দুপুর দেড়টা। খাঁখাঁ রোদে পুড়ছে স্টেডিয়ামের সবুজ গালিচা। মাটি থেকে উদগীরিত তাপের ঝাপটা মুখ পুড়িয়ে দেওয়ার মতো। এই তাপদাহের ভেতরে গতকাল থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১৭ জন ক্রিকেটারকে নিয়ে শুরু হয়েছে তিন দিনের কন্ডিশনিং ক্যাম্প। কড়া রোদ উপেক্ষা করে দুপুর ২টা থেকে ৭টা পর্যন্ত চলে ম্যাচ পরিস্থিতির অনুশীলন। 

জাতীয় দল সূত্রে জানা গেছে, রুদ্ধদ্বার এ অনুশীলনে ক্রিকেটারদের একাগ্রতা ও নিবেদনের ওপর চোখ ছিল কোচিং স্টাফের। অনুরূপ অনুশীলন আজ ও কাল হবে বলে জানান নির্বাচক হান্নান সরকার।

চন্ডিকা হাথুরুসিংহেকে হেড মাস্টারের মতো নোটবুক হাতে সিরিয়াস ভঙ্গিমায় দেখা পরিচিত দৃশ্য। গতকালও ‘হেড মাস্টার’ সেজে ছিলেন তিনি। হাতের নোটবুকে একটু পর পরই টুকে রাখছিলেন ব্যাটার ও বোলারদের খুঁটিনাটি। ম্যাচ পরিস্থিতি অনুশীলনে উপস্থিত থাকা দলের এক সদস্যের সঙ্গে কথা বলে জানা গেছে, খেলোয়াড়দের চেয়েও বেশি একাগ্র ছিলেন হাথুরুসিংহে। তিনি বলেন, ‘কোচ মূলত ত্রুটিগুলো খাতায় টুকে রাখছিলেন। যাতে করে পরে সবাইকে বলে দিতে পারেন।’

টি২০ ম্যাচে আক্রমণাত্মক ব্যাটিং করতে না পারা বাংলাদেশের ক্রিকেটের দুর্বলতা। ২০০৬ সালে শুরু করে ২০২৪-এ এসেও ব্যাটিং আক্রমণাত্মক হয়নি বলে মনে করেন ক্রিকেট বিশ্লেষকরা। তারা জানান, টি২০ ক্রিকেটেও ওয়ানডে ব্যাটিংয়ের ছায়া দেখতে পান। জাতীয় দলের কোচিং স্টাফের কাছেও বাংলাদেশ দলের টি২০ ব্যাটিং দেখে তাই মনে হয়েছে বলে টিম ম্যানেজমেন্টের একজন সদস্য জানান। তাই জিম্বাবুয়ে সিরিজের আগে ব্যাটারদের হাত খোলার প্র্যাকটিস করানো। 

মূলত আক্রমণাত্মক ব্যাটিং কৌশলে ব্যাটিং করার ফ্রি লাইসেন্স দেওয়া ছিল ম্যাচ পরিস্থিতি অনুশীলনে। হান্নান সরকারের মতে, ‘সেন্টার উইকেটে মারতে দেখতে ভালোই লাগে। আমার তো এভাবে ব্যাট করতে দেখে ভালোই লেগেছে।’ 

কোচের নির্দেশে ব্যাটিং ট্র্যাকে বোলারদের জন্যও পরীক্ষার মঞ্চ গড়ে দিয়েছিলেন কিউরেটররা। মার খাওয়ার পর কীভাবে দ্বিগুণ উদ্দীপনা নিয়ে ফিরে আসতে হয় বোলারদের শেখানো হয়েছে তা। এভাবে প্র্যাকটিস হলে ক্রিকেটারদের শেখার বিষয়টি মনে গেথে যায় বলে মনে করেন হান্নান।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews