সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন জায়েদ আফগানিস্তানের তালেবান প্রথম সারির নেতাদের হত্যা করতে একটি গুপ্ত অভিযান পরিচালনার পরামর্শ দিয়েছিলেন। ২০১৯ সালের শুরুতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠকে তিনি এই পরামর্শ দেন বলে এক বিশেষ প্রতিবেদনে জানিয়েছে মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট আই।

খবরে বলা হয়েছে, ১২ জানুয়ারি পম্পেও সংযুক্ত আরব আমিরাত সফরে যুবরাজ বিন জায়েদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে শান্তি আলোচনার সমঝোতা নিয়ে উভয়ের মধ্যে মতপার্থক্য উঠে আসে। এ সময় যুবরাজ তালেবান নেতাদের হত্যা করার পরামর্শ দেন।

ওই বৈঠকের বিস্তারিত আলোচনা সম্পর্কে জ্ঞাত দুটি সূত্র সংবাদমাধ্যমকে জানিয়েছে, বৈঠকে যুবরাজ পম্পেওকে বলেছেন ওয়াশিংটন ঝুঁকি নিয়ে আফগানিস্তানকে ‘পিছিয়ে পড়া, দাড়িওয়ালা খারাপ লোকের হাতে’ তুলে দিচ্ছে। একই সঙ্গে সমঝোতার আলোচনায় তালেবানকে দুর্বল করতে তাদের নেতাদের হত্যা করার জন্য ভাড়াটে খুনি নিয়োগ দেওয়ার প্রস্তাব দেন।

সূত্র জানায়, পম্পেও এই প্রস্তাবে হকচকিয়ে গেছিলেন কিন্তু জবাবে কিছুই বলেননি।

এর আগে আরব আমিরাত তালেবানদের সঙ্গে যুক্তরাষ্ট্রের শান্তি আলোচনাকে সমর্থন জানিয়েছিল। ২০১৮ সালের ২০ ডিসেম্বর উভয়পক্ষের মধ্যে অনুষ্ঠিত প্রথম মুখোমুখি আলোচনা অনুষ্ঠিত হয়েছিল আবুধাবিতেই। তবে জানুয়ারিতে পম্পেওর সঙ্গে বৈঠকে তালেবান নেতাদের হত্যার পরামর্শ দেওয়ার মধ্য দিয়ে শান্তি আলোচনা নিয়ে বিন জায়েদের হতাশা প্রকাশিত হয়েছে।

সূত্র মতে, বিন জায়েদ প্রস্তাব দেন শান্তি আলোচনার পরিবর্তে ‘ব্ল্যাকওয়াটার-স্টাইল’ অভিযানের পরিচালনা ও অর্থায়নের প্রস্তাব দেন। তালেবানদের রাজনৈতিক দাবি যাতে অর্জিত না হয় সেজন্য তাদের প্রথম সারির নেতাদের হত্যা করার।

ওই বৈঠকে পম্পেওকে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়েও সতর্ক করেন আবুধাবির যুবরাজ।

এই বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে এবং সংযুক্ত আরব আমিরাত সরকারের মন্তব্য জানার চেষ্টা করা হলেও তারা কোনও সাড়া দেয়নি বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews