একটি চিত্র প্রদর্শনীতে যোগ দিতে প্যারিসে যাওয়ার পথে বিমানবন্দরে বাধা দেয়া হয়েছে কাশ্মীরের পুলিৎজারজয়ী চিত্র সাংবাদিক সানা ইরশাদ মাট্টুরকে। তবে কেন তার ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে সে বিষয়ে কিছু জানানো হয়নি।

শনিবার দিল্লি বিমানবন্দরে তাকে বাধা দেয়া হয় বলে জানিয়েছে আনন্দবাজার পত্রিকা।

এ বিষয়ে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় শুধু জানিয়েছেন, ইরশাদ বিদেশ যেতে পারবেন না।

বাতিল হওয়া বোর্ডিং পাসের ছবি টুইটারে পোস্ট করে ইরশাদ লিখেছেন, ‘একটি বই প্রকাশ এবং চিত্র প্রদর্শনীতে যোগ দিতে শনিবার দিল্লি থেকে প্যারিস যাচ্ছিলাম। ২০২০ সালে এরি‌জ গ্রান্ট পুরস্কার জিতেছিলেন যে ১০ জন, তাদের মধ্যে আমিও রয়েছি। ফরাসি ভিসা থাকা সত্ত্বেও আমায় দিল্লি বিমানবন্দরে আটকে দেয়া হয়। কোনো কারণ জানানো হয়নি। তবে বলা হয়েছে আমি বিদেশে যেতে পারব না।’

জম্মু ও কাশ্মীর পুলিশের একটি সূত্র জানায়, কাশ্মীরের কয়েক জন সাংবাদিকের বিদেশ যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। ওই তালিকাতে ইরশাদের নামও রয়েছে। এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বরে জার্মানি যাওয়ার পথে দিল্লি বিমানবন্দরে আটকানো হয় কাশ্মীরি সাংবাদিক গওহর গিলানিকে। গত বছর আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ে পড়াতে যাওয়া সময় সাংবাদিক-অধ্যাপক জাহিদ রাফিকেও বিমানে উঠতে দেয়া হয়নি।

২৮ বছরের ইরশাদ একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থার চিত্র সাংবাদিক। ভারতে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ছবি তুলে ২০২২ সালে পুলিৎজার পান তিনি।


সূত্র : আনন্দবাজার



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews