২৪ অক্টোবর (রেডিও তেহরান): ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে দশেরা উৎসবের সময় ছোঁড়া পটকার কাগজের গায়ে আরবি লেখা থাকার অভিযোগকে কেন্দ্র করে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

এ নিয়ে শুক্রবার ভদেরওয়া, কিশতেওয়াড়, টাটরি, রামবন এবং ডোডা এলাকায় ক্ষুব্ধ মানুষ তীব্র বিক্ষোভ প্রদর্শন করে।

স্থানীয় একটি বাজারে পটকার কিছু ছেঁড়া কাগজ পড়ে থাকতে দেখে এলাকার লোকজন দাবি করে পবিত্র কুরআনের পৃষ্ঠা দিয়ে পটকা তৈরি করা হয়েছে। এর প্রতিবাদে কয়েকশ’ যুবক জড়ো হয়ে তারা সরকার এবং প্রশাসন বিরোধী স্লোগান দেয়।

আজ (শনিবার) হিন্দি গণমাধ্যম অমর উজালা জানিয়েছে, সংশ্লিষ্ট পটকা প্রস্তুতকারী কোম্পানির বিরুদ্ধে ১৫৩ এ, ২৯৫ আরপিসি ধারা অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে। পুলিশ পটকার কাগজ বাজেয়াপ্ত করেছে।

এদিকে, এই ঘটনার প্রতিবাদে শুক্রবার কিশতেওয়াড় এবং ভদেরওয়া এলাকায় বিক্ষুব্ধ মানুষজন বন্‌ধ পালন করে। এই এলাকায় দোকানপাট, বেসরকারি পরিবহণ ব্যবস্থা, ব্যবসা এবং শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে। ভদেরওয়া-ডোডা সড়ক অবরোধের ফলে যান চলাচল বন্ধ হয়ে যায়। এখানে ক্ষুব্ধ মানুষ টায়ার জ্বালিয়ে বিক্ষোভ দেখায়।

পরিস্থিতি উত্তপ্ত থাকায় সংশ্লিষ্ট এলাকায় পুলিশ এবং সিআরপিএফ বাহিনী মোতায়েন করা হয়েছে। ভদেরওয়ার পুলিশ কর্মকর্তা সাজ্জাদ খান জানান, দ্রুত ওই পটকা তৈরি করা কোম্পানির বিরুদ্ধে অভিযোগ দায়ের করে তদন্ত শুরু করা হয়েছে।

কিশতেওয়াড়ে শুক্রবার জুম্মা নামাজ শেষে স্থানীয় জামে মসজিদের মৌলভি ফারুক আহমদের নেতৃত্বে ক্ষুব্ধ মানুষজন বিক্ষোভ দেখায়। একইভাবে টাটরি, ডোডা শহর এবং রামবনে জুম্মা নামাজ শেষে মানুষজন বিক্ষোভ মিছিল করে ক্ষোভ প্রকাশ করে।

মানুষজন তীব্র প্রতিবাদের মুখে অভিযুক্ত ওই পটকা কোম্পানি তাদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়।

আঞ্জুমান ইসলামিয়া’র প্রেসিডেন্ট খায়রাত আহমেদ ফরাস জানান, তারা এ নিয়ে প্রশাসনের সঙ্গে যোগাযোগ করেছেন এবং তারা এ ঘটনার তদন্তের আশ্বাস দিয়েছেন। তিনি মুসলিম সম্প্রদায়কে শান্ত থাকতে এবং শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা জানান, এরইমধ্যে এ ঘটনার তদন্ত শুরু হয়েছে এবং অপরাধীদের চিহ্নিত করতে সব ধরণের প্রচেষ্টা চালানো হচ্ছে।#

রেডিও তেহরান/এমএএইচ/জিএআর/২৪



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews