রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়সহ ভারতের সমর্থন কামনা করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পশ্চিমবঙ্গের শান্তি নিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিল বাংলাদেশ। তবে এখন মিয়ানমারকে তাদের ফিরিয়ে নিতে হবে। ভারতীয় সংবাদমাধ্যম ফিনানশিয়াল এক্সপ্রেস লিখেছে, এ বিষয়ে তিনি ভারতকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।

শেখ হাসিনা তার বক্তব্যে বলেছেন, ‘রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মানবিক কারণে আমরা তাদের আশ্রয় দিয়েছিলাম। যত তাড়াতাড়ি সম্ভব আমরা তাদের দেশে ফেরত পাঠাতে চাই। রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার বিষয়ে মিয়ানমারের সঙ্গে কথা বলর জন্য আমি আপনাদের অনুরোধ করছি।’

গত বছরের আগস্টে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রাখাইনে রোহিঙ্গাদের বিরুদ্ধে পূর্ব পরিকল্পিত ও কাঠামোবদ্ধ সহিংসতা জোরালো করে মিয়ানমার সেনাবাহিনী। খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগের মুখ বাংলাদেশে পালিয়ে আসে প্রায় ৭ লাখ রোহিঙ্গা।

সভায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর প্রসঙ্গে শেখ হাসিনা বলেন, নোবেলজয়ী এই কবি বাংলাদেশ আর ভারতের। দুই দেশই রবীন্দ্রনাথকে ধারণ করে। কারণ তিনি দেশ দুটির জাতীয় সঙ্গীত লিখেছেন। কবি তার বেশিরভাগ কবিতা বাংলাদেশে বসে লিখেছেন জানিয়ে প্রধানমন্ত্রী হাসিনা বলেন, সেকারণেই তার ওপর আমাদের দাবি বেশি।

এর আগে নিজের বক্তব্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, বাংলাদেশ এবং ভারত আলাদা দুটি দেশ হলেও সহযোগিতা ও মনের মিলে একসূত্রে গাথা।  সংস্কৃতি এবং রাষ্ট্রীয় নীতিতে দুই দেশের জনগণ একে অপরের কাছ থেকে শিক্ষা নিয়ে থাকে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews