আইনকানুন পাশ কাটিয়ে ইচ্ছেমতো চলার প্রবৃত্তি মানুষের মজ্জাগত বলেই হয়তো ‘রুলস আর মেন্ট টু বি ব্রোকেন’—প্রবাদটি দুনিয়াব্যাপী চালু আছে। মানুষ আইন ভাঙবেই—এটি জেনেই আইন করা হয়। আইনভঙ্গের সহজাত প্রবণতা যাতে তুলনামূলকভাবে সহনীয় মাত্রায় রাখা যায়, তার জন্য সাজার ব্যবস্থাও রাখা হয়। কখনো সে সাজা লঘু, কখনো কড়া হয়ে থাকে।

লক্ষ করলে দেখা যাবে, শুধু সাজার ভয় দেখিয়ে মানুষকে দিয়ে আইন মানানো যায় না। নাগরিক যদি মন থেকে আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়, নাগরিক যদি রাষ্ট্রের আইন মান্য করাকে মনুষ্যকর্তব্য বলে উপলব্ধি করতে সক্ষম হয়, তখনই আইনের যথার্থ মান্যতা প্রতিষ্ঠিত হয়। অর্থাৎ সাজার ভয় প্রদর্শনের চেয়ে কর্তব্যে উদ্বুদ্ধ করাই আইন প্রতিষ্ঠার উৎকৃষ্টতম উপায়। এই উপায় প্রায়ই অবলম্বন করা হয় না।

এ ক্ষেত্রে ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলা প্রশাসন অনুসরণীয় দৃষ্টান্ত প্রতিষ্ঠা করেছে। যথাযথভাবে সড়ক আইন মেনে চলার জন্য ড্রাইভিং লাইসেন্স পেতে আগ্রহী ব্যক্তিদের প্রশাসনের পক্ষ থেকে শপথ করানো হয়েছে। সেখানে পুলিশের সহযোগিতায় ড্রাইভিং লাইসেন্স পেতে গত মঙ্গলবার শুরু হওয়া তিন দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় এই উদ্দীপনামূলক কাজটি করা হয়েছে। কখনো হেলমেট ও ড্রাইভিং লাইসেন্স ছাড়া এবং মদ্যপ অবস্থায় গাড়ি চালাবেন না, মোটরসাইকেলে দুজনের বেশি চড়বেন না বলে হাত তুলে শপথ নিয়েছেন এক হাজার শিক্ষানবিশ চালক। তাঁদের শপথ পাঠ করিয়েছেন স্থানীয় একজন পুলিশ কর্মকর্তা।

পুলিশের সহযোগিতায় উপজেলার তিন হাজার মোটরসাইকেলচালক ড্রাইভিং লাইসেন্সের লার্নার পেতে আবেদন করেছেন। মূল ড্রাইভিং লাইসেন্স পেতে দুই মাস পর তাঁদের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এর আগে ‘লার্নার’ দেওয়া হচ্ছে। এর প্রস্তুতি নিতে কর্মশালার আয়োজন করা হয়েছিল। কর্মশালায় ড্রাইভিং লাইসেন্সের নিয়মাবলি পড়ে শোনানো হয়েছে। এরপর সবাইকে ২৭ পৃষ্ঠার নিয়মাবলিসংবলিত বইয়ের ফটোকপি দেওয়া হয়েছে। এতে শিক্ষানবিশ চালকেরা সড়ক আইন সম্পর্কে ধারণা পাবেন। দুই মাস পর যে পরীক্ষা নেওয়া হবে, তাতে উত্তীর্ণ হলেই তাঁদের হাতে ড্রাইভিং লাইসেন্স দেওয়া হবে।

যাঁরা আইন মেনে চলার শপথ করেছেন, তাঁদের সবাই তা অক্ষরে অক্ষরে পালন করবেন তা হয়তো আশা করা যাবে না, কিন্তু এই শপথপাঠ একটি প্রতীকী গুরুত্ব বহন করে। এটি একজন চালকের নৈতিক বোধকে সাময়িকভাবে হলেও সক্রিয় করবে এবং দীর্ঘ মেয়াদে এর সদর্থক প্রভাব রয়েছে। সেই বিবেচনা থেকে শপথ করার বিষয়টি অন্য সব জেলা–উপজেলার জন্য অনুসরণীয় হতে পারে।

দেশের বেশির ভাগ সড়ক এমনিতেই ঝুঁকিপূর্ণ। এ অবস্থায় সড়ক আইন অমান্যের পরিণাম ক্রমবর্ধমান দুর্ঘটনাজনিত মৃত্যু অথবা পঙ্গুত্ব। সেই ‘অনাকাঙ্ক্ষিত অথচ অনিবার্য’ পরিণতি এড়ানোর বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে সব জেলা–উপজেলায় হালুয়াঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগকে অনুসরণ করা যেতে পারে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews