আমরা যারা পরিণত বয়সে পা দিয়েছি, আমাদের ছোটবেলার ঈদগুলোকে আমরা আজও ভুলতে পারিনা। কতো মজা, আনন্দ, ঘোরাঘুরি, সেলামী আর ঈদের পোশাক- এ নিয়ে দারুণ ঈদ কাটে ছোটদের। রোজা শুরু হতে না হতেই শিশুদের পোশাকে ব্যাপক বৈচিত্র্য চলে এসেছে, ঈদের বেশ বাকি থাকলেও শিশুদের কেনাকাটার ধুম পড়েছে আগে থেকেই।

শিশুদের ঈদ আনন্দ মানেই নতুন রং বেরঙের পোশাক। আর তাই বড়দের পোশাকের সঙ্গে পাল্লা দিয়ে শিশুদের পোশাকের বিপুল কালেকশন নিয়ে এসেছে ফ্যাশন হাউজগুলো। আর পরিবারে বড়দের জন্য কিছু কেনা হোক বা না হোক, শিশুদের জন্য পোশাক, জুতো চাই-ই চাই। তবে খেয়াল রাখবেন শিশুরা কোনটা পছন্দ করছে। তাদের ওপর জোর করে নিজের পছন্দ চাপিয়ে দেবেন না। তাদের পছন্দকে প্রাধান্য দিন।

বিভিন্ন ফ্যাশনহাউজগুলোতে শিশুদের কেনাকাটার বাস্তব চিত্র দেখা গেলো। এবারের ঈদ হচ্ছে পুরো গরমে। তাই বাবা-মায়েরা চাইছে সেই অনুযায়ী হালকা পাতলা, আরামদায়ক পোশাক। হাউজগুলোতেও থাকছে সেই ছোঁয়া। যাতে শিশুরা ঈদের সারাদিন আরামে স্বাচ্ছন্দ্যে ঘুরে বেড়াতে পারে। আর তাই থাকছে সুতি কাপড়ের ব্যবহার। সুতিকেই শিশুদের ফ্যাশনের মূল উপজীব্য করা হচ্ছে। এতেই থাকছে বিভিন্ন নকশা আর কাটিং।

তাদের কাপড়ের মধ্যে বেশি দেখা যাচ্ছে কটন জর্জেট, বেক্সি ভয়েল, ভয়েল ও অ্যান্ডি কটন। এর মধ্যে রং আর নকশার কোনো অভাব চোখে পড়েনা। তবে বাবা মায়ের খেয়াল রাখতে হবে যে ঈত যেহেতু শিশুদের কাছে খুব আনন্দের তাই একটু রঙের দিকে খেয়াল রাখতে হবে। তাদের পোশাক যেন উজ্জ্বল হয়। তাতে যেন রূচিশীলতার ছাপও থাকে। ফ্যাশন হাউজগুলোতে বিভিন্ন রঙের পাশাপাশি বিভিন্ন প্রিন্ট জাতীয় পোশাক দেখা যাচ্ছে ভালো। প্রিন্টের পাশাপাশি স্ক্রিন ও আলাদা ব্লক প্রিন্ট রয়েছে, বেশি রয়েছে  রঙিন সুতোর এমব্রয়ডারির কাজ। সেই সঙ্গে রিবনের জমকালো কাজও করা হচ্ছে।

বেশি কি থাকছে

হ্যান্ডলুম কটন, ভয়েল, লিনেন, জর্জেট, সিল্ক, ইত্যাদি ফেব্রিকে থাকছে হাউজগুলোর নিজস্ব মোটিফের ব্যবহার। রঙের প্রাধান্যে থাকছে সবুজ, সাদা, আকাশি, ব্রিক রেড, খাটি লাল, ফিরোজা, কফি, কালো, গোলাপি। ফুলের নকশা বেশ চলছে, আবার বর্ষার দিন বলে নীলও চলছে বেশ।

একদম ছোট থেকে সব শিশুদের জন্য বয়স উপযোগী আকার আর নকশা রয়েছে। বর্তমান ফ্যাশন ট্রেন্ড আবহাওয়ার কথা বিবেচনায় থাকছে অবশ্যই। মেয়ে শিশুদের পোশাকে রয়েছে সালোয়ার-কামিজ(টু পিস, থ্রি পিস), টপ, লেহেঙ্গা, বাহারি কাটের ফ্রক, শাড়ি। সেই সঙ্গে ম্যাচিং লেগিংস, পালাজ্জো চলছে ভালো। হাতাকাটা ফ্রকে ফুলের নকশা করা কুচি দেওয়া ফ্রকের বৈচিত্র্য থাকছে বেশ। শুধু তাই নয়, তাদের থাকছে ছোট্ট বাহারি ব্যাগ আর জুতো, ব্রেসলেট।

আর ছেলে শিশুদের জন্য পাঞ্জাবি পাজামা, শার্ট, টি-শার্ট, গেঞ্জি, জিনস, ঘড়ি।

কোথায় পাবেন

শিশুদের পোশাক মোটামুটি সবখানেই পাওয়া যায়। এবং ভালো কালেকশনই রয়েছে সর্বত্র। এতে এগিয়ে আছে দেশীয় জনপ্রিয় ফ্যাশন হাউস আড়ং, অঞ্জন’স, কে ক্র্যাফট, সাদাকালো, বিবিয়ানা, ইনফিনিটি, টেক্সমার্ট ইত্যাদি। এছাড়া নগরীর বসুন্ধরা সিটি, নিউ মার্কেট, গাউছিয়া, ইস্টার্ন প্লাজা, মেট্রো শপিংমল, সীমান্ত স্কয়ার, রাপা প্লাজা শপিংমলে শিশুদের ঈদ পোশাকের সমারোহ চলছে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews