যুক্তরাষ্ট্র কর্তৃক জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি প্রত্যাখ্যান করেছে মেক্সিকো, ইনন্দোনেশিয়া, কোরিয়া, তুরস্ক ও অস্ট্রেলিয়া।

পাঁচ দেশের সংগঠন 'এমআইকেটিএ'-এর পক্ষ থেকে সোমবার গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে ইথিওপিয়ায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত ফাতিহ উলুসু।সোমবার এমআইকেটিএ-র পক্ষ থেকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় অবস্থিত ইউনিভার্সিটি অব ইথিওপিয়ায় এক সেমিনার শেষে এ তথ্য জানান।ইসরাইল এবং ফিলিস্তিনের মধ্যে শান্তি প্রতিষ্ঠা এবং ফিলিস্তিন রাষ্ট্রের সমর্থনে ২০১৩ সালে এ জোট গঠন করা হয়।উল্লেখ্য, গত ৬ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা করেন। একইসঙ্গে দেশটির দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেন।ট্রাম্পের ঘোষণার পর বিশ্বব্যাপী সমালোচনার ঝড় শুরু হয়। তুরস্কে ওআইসির সম্মেলনে ট্রাম্পের সিদ্ধান্তের প্রতিবাদে পাল্টা জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী স্বীকৃতি দেয়া হয়।মুসলমানদের প্রথম কেবলা আল-আকসা মসজিদসমৃদ্ধ শহর জেরুজালেম ১৯৬৭ সালে ইহুদিবাদী ইসরাইল দখল করে নেয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফিলিস্তিন জবরদখল করে প্রতিষ্ঠিত অবৈধ রাষ্ট্র ইহুদিবাদী ইসরাইলকে জাতিসংঘ স্বীকৃতি দিলেও জেরুজালেম শহরের ওপর ইসরাইলের দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি এই বিশ্বসংস্থা। অথচ সেই শহরটিকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন ট্রাম্প। তার এই ঘোষণার বিরুদ্ধে মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়া হয়েছে।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews