ক্লাব ফুটবলের পাশাপাশি আন্তর্জাতিক ফুটবলেও দুর্দান্ত গতিতে এগিয়ে যাচ্ছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ক্লাব ক্যারিয়ারে যা অর্জন করেছেন তা তাকে অনেক আগেই কিংবদন্তি বানিয়ে দিয়েছে। এবার জাতীয় দলের জার্সিতেও নিজেকে অবিশ্বাস্য উচ্চতায় নিয়ে যাচ্ছেন এই পর্তুগিজ উইঙ্গার।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) দিবাগত রাতে রোনালদোর চার গোলের সুবাদে ২০২০ ইউরো বাছাই পর্বের ‘বি’ গ্রুপে স্বাগতিক লিথুনিয়াকে ৫-১ ব্যবধানে গুঁড়িয়ে দিয়েছে পর্তুগাল।

এই নিয়ে ৪০টি ভিন্ন ভিন্ন দেশের বিপক্ষে ৯৩টি আন্তর্জাতিক গোল পেলেন রোনালদো। আর মাত্র ১৬ গোল করলেই আন্তর্জাতিক অঙ্গনে সর্বোচ্চ গোলদাতা ইরানের আলী দায়ির রেকর্ড ভেঙে ফেলবেন পর্তুগিজ যুবরাজ।

জাতীয় দলের হয় ৯০টির বেশি গোল করার কীর্তি নেই ইউরোপের অন্য কোনো ফুটবলারের। এর আগে ৮৪টি গোল করেছিলেন হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাস। 

এদিকে একই ম্যাচে জাতীয় দলের জার্সিতে অষ্টম হ্যাটট্রিক করে বসেন সিআর সেভেন। রোনালদো তার ৫৪ হ্যাটট্রিকের ৪৪টি করেছেন রিয়াল মাদ্রিদের জার্সিতে। ম্যানচেস্টার ইউনাইটেড ও জুভেন্টাসের হয়ে করেছেন একটি করে।

লিথুয়ানিয়া পুঁচকে দল হওয়ায় হয়তো তার ৪ গোল পাওয়াকে অনেকে আহামরি ভাবতে অস্বীকৃতি জানাতে পারেন। তাদের জন্য অবাক করা পরিসংখ্যান হলো- রোনালদোর ৯৩ গোলের ৭৫টিই বড় আসরে এসেছে।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ইতিহাসের শীর্ষ গোলদাতা এখন রোনালদো। এই কীর্তি গড়ার পথে রবার্ট ডেভিড কিনে এবং মিশেল প্লাতিনিকে ছাড়িয়ে গেছেন ৩৪ বছর বয়সী ফরোয়ার্ড।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৯

এমএইচএম



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews