চট্টগ্রাম: আদালত অবমাননা করার দায়ে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ প্রকাশ ডলফিন, সিডিএ সচিব আনোয়ার পাশাসহ ৫ জনের বিরুদ্ধে সমন জারি করেছে চট্টগ্রাম প্রথম শ্রম আদালত।  

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) চট্টগ্রামের প্রথম শ্রম আদালত মোহাম্মদ তৌফিক আজিজ এ আদেশ দেন।

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেন আদালতের বেঞ্চ সহকারী আলী নেওয়াজ খান।

আদালত সূত্রে জানা যায়, বৈধ ট্রেড ইউনিয়নের কার্যক্রমের কারণে সিডিএ উচ্চমান সহকারী ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্মচারী লীগের সাধারণ সম্পাদক হাবিবুর রহমানকে ২০১৪ সালের ১৩ মার্চ অপসারণ (টারমিনেশন) অর্থ্যাৎ চাকরিচ্যুত করা হয়। চাকরিচ্যুতির বিরুদ্ধে চট্টগ্রামের প্রথম শ্রম আদালতে ২০১৪ সালের ১ জুন মামলা দায়ের করেন হাবিবুর রহমান। যার মামলা নম্বর ০৯/২০১৪। গত ২৪ জুলাই ২০১৪ সালের ১৩ মার্চ অপসারণ (টারমিনেশন) আদেশ বাতিল করে আদালত রায় দেন। রায় ঘোষণার ৩০ দিনের মধ্যে হাবিবুর রহমানের সকল বকেয়া বেতন ভাতা প্রদান পূর্বক স্বপদে ও সবেতনে চাকরিতে পুনর্বহালের নির্দেশ দেন। গত ২৮ জুলাই রায়ের অনুলিপি সংগ্রহ করে হাবিবুর রহমান সশরীরে সিডিএতে গিয়ে চাকরিতে যোগদানপত্র দাখিল করেন। একই তারিখে যোগদানপত্র যথানিয়মে রেজি: ডাকযোগেও প্রেরণ করা হয়।

গত ৩ আগস্ট পুনরায় যোগদানের জন্য মানবিক আবেদন ডাকযোগে প্রেরণ করা হয়। ৫ জনই একে অপরের যোগসাজশে ইচ্ছাকৃতভাবে চাকরিতে পুনর্বহাল করেননি। যা আদালতের রায়ের প্রতি সরাসরি অবজ্ঞা প্রদর্শন করা। জাতীয় শ্রমিক লীগের সভাপতি নূর কুতুব আলম মান্নান (সিডিএ) চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ প্রকাশ ডলফিনের বরাবরে হাবিবুর রহমানের চাকরিতে যোগদানের বিষয়ে সুনির্দিষ্ট মতামত প্রদান করে লিখিত সুপারিশপত্র প্রেরণ করেন। ৩০ কার্যদিবসে আসামি ৫ জন পরস্পর পরস্পরের যোগসাজশে স্বপদে হাবিবুর রহমানকে যোগদান না করে, বকেয়া বেতন, ভাতা পরিশোধ না করে, মিথ্যার আশ্রয় ও ছলচাতুরির আশ্রয় গ্রহণ করে। ইচ্ছাকৃতভাবে ও অভ্যাসগতভাবে আইন ও আদালতে রায়-আদেশ, রোয়েদাদ, সিদ্ধান্ত লংঘন ও অমান্য করার অভিযোগে শ্রম আইন ২০০৬ সালের ২৮৩, ২৯২, ২৯৩, ৩০৩ ও ৩০৭ ধারা অনুসারে গত ৩১ আগস্ট মামলা করেন হাবিবুর রহমান। মামলাটি আদালত গ্রহণ করেন।  

আসামি পক্ষের আইনজীবী সুখময় চক্রবর্তী বাংলানিউজকে বলেন, সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ প্রকাশ ডলফিন, সিডিএর সচিব আনোয়ার পাশা, সিডিএর উপ সচিব (ভারপ্রাপ্ত সচিব) অমল গুহ, সিডিএর প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস ও সিডিএর অর্থ ও হিসাবরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ নাজের বিরুদ্ধে আদালত অবমাননার দায়ে প্রথম শ্রম আদালতে মামলা করা হয়। আদালত মামলটি গ্রহণ করে ৫ আসামির বিরুদ্ধে সমন জারি করেছেন। সমন কোতোয়ালী থানায় পাঠানো হয়েছে। আগামী ২৫ সেপ্টেম্বরের মধ্যে আদালতে হাজির হয়ে ৫ জনকে জামিন নিতে বলা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২২
এমআই/টিসি



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews