ঈদের দিন কি রান্না করবেন, তার প্রস্তুতি নিশ্চয় নিয়ে ফেলেছেন। সেই প্রস্তুতিকে আরও সমৃদ্ধ করতে বাংলা ট্রিবিউনকে রেসিপি দিয়েছেন বিশিষ্ট রন্ধন তারকা কেকা ফেরদৌসী। আজকে তার দুটি রেসিপি দেওয়া হচ্ছে...

কাঠি কাবাব

গরুর মাংসের কিমা : ৫০০ গ্রাম

বেসন : ২ চা চামচ

কর্নফ্লাওয়ার : ২ চা চামচ

গোলমরিচ গুঁড়া : ১ চা চামচ

জিরা গুঁড়া : আধা চা  চামচ

কাবাব মশলা গুঁড়া : ১ চা  চামচ

শুকনা মরিচ গুঁড়া : আধা চা চামচ

লবণ : ১ চা চামচ

ঘি : ১ চা চামচ

পুদিনাপাতা কুঁচি : ১ টেবিল চামচ

টমেটো কুঁচি : ১ কাপ

প্রথমে একটি বাটিতে গরুর মাংসের কিমা, বেসন, কর্নফ্লাওয়ার, গোলমরিচ গুঁড়া, জিরা গুঁড়া, কাবাব মশলা গুঁড়া, শুকনা মরিচ গুঁড়া, লবণ, ঘি, পুদিনাপাতা কুঁচি ও টমেটো কুঁচি ভালো করে মাখিয়ে মুঠো করে কাঠিতে জড়িয়ে নিন। এবার চুলায় একটি গ্রিলের তাওয়াতে তেল দিন, তেল গরম হলে কাঠিতে জড়ানো কাবাবগুলো ভালো করে গ্রিল করে এপিঠ ওপিঠ গ্রিল করে তুলে নিন। তৈরি হয়ে যাবে কাঠি কাবাব। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 ল্যাম্ব শ্যাঙ্ক পোলাও

পোলাওয়ের চাল : ৫০০ গ্রাম

পানি : ৭৫০ মি: লিটার

লবণ : ২ চা চামচ

ঘি : ২ টেবিল চামচ

বেরেস্তা : ১ টেবিল চামচ

গরম মশলা : ৬ টি

সেদ্ধ ভেড়ার রান : ৪ পিস

রসুন বাটা : ১ চা চামচ

আদা বাটা : ১ চা  চামচ

পেঁয়াজ বাটা : আধা কাপ

টক দই : আধা কাপ

কাঁচামরিচ : ১০ টি

কিসমিস : ২ টেবিল চামচ

স্যাফরন : আধা চা চামচ

প্রথমে চুলায় একটি হাঁড়িতে পানি দিন, পানি গরম হলে চাল, বেরেস্তা, লবণ ও ঘি দিয়ে নাড়াচাড়া করে ঢেকে আল্প আছে ১৫ মিনিট রেখে দিন, আরেকটি চুলায় কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে রসুন বাটা, আদা বাটা, পেঁয়াজ বাটা, লবণ, টক দই দিয়ে মশলা কষিয়ে রানগুলো দিয়ে আরো একটু কষিয়ে নিন। কষানো হলে পোলাওয়ের ঢাকনা তুলে পেলাওয়ের সাথে রান্না করা রান, কাঁচামরিচ, কিসমিস ও স্যাফরন মিশিয়ে আরো ৫ মিনিট রান্না করে তুলে নিন। তৈরি হয়ে যাবে ল্যাম্ব শ্যাঙ্ক পোলাও। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

/এফএএন/



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews