সেভ দ্য চিলড্রেন বাংলাদেশের পক্ষ থেকে চালু করা মোবাইল অ্যাপ ‘কলরব’-এ মিলবে নানা ধরনের নাগরিক সেবার তথ্য। মঙ্গলবার (১ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে অ্যাপটির বিভিন্ন দিক তুলে ধরেন সেভ দ্যা চিলড্রেনের শিশু অধিকার প্রশাসন ও শিশু সুরক্ষা বিভাগের প্রধান আবদুল্লাহ আল মামুন। তিনি বলেন, এই অ্যাপটি ব্যবহার করে নিজ নিজ এলাকার সেবাকেন্দ্র যেমন স্কুল, হাসপাতাল, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানগুলোর বিশদ তথ্য পাওয়া যাবে। অ্যাপে এই সেবাকেন্দ্রগুলোর বিষয়ে মান অনুযায়ী রেটিং এবং মতামত দেওয়ার সুযোগ রয়েছে। এর ভিত্তিতে সেবাদাতারা তাদের সেবার মান উন্নয়ন করতে পারবেন।

অ্যাপের মাধ্যমে কোনও একটি সেবার প্রয়োজন হলে নিজ অবস্থান থেকে সেবাকেন্দ্রের দূরত্ব ও কী ধরনের সেবা পাওয়া যায় তা জানতে পারবেন ব্যবহারকারীরা। আবার যারা সেবা নেবেন তারা অন্যদের জন্য রিভিউ, ফিডব্যাক ও রেটিং দিতে পারবেন। এসবের মাধ্যমে সেবা নিতে ইচ্ছুক ব্যক্তি সেবা নেওয়ার বিষয়ে সহজেই সিদ্ধান্ত নিতে পারবেন।

 অ্যাপটির একজন ব্যবহারকারী সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার মো. আব্দুল কাদের ভুঁইয়া বলেন, কলরব অ্যাপের মাধ্যমে পাওয়া মতামতের ভিত্তিতে ক্লিনিকে নারী সেবাগ্রহীতাদের জন্য একটি ব্রেস্ট ফিডিং কর্নার স্থাপন করা হয়।

তমিরুল উম্মাহ ক্যাডেট মাদ্রাসার প্রধান শিক্ষক শাহিন সিকদার বলেন, ‘মাদ্রাসার শিক্ষার্থীরা কম্পিউটার ব্যবহারে খুবই আগ্রহী, তা জানতে পারি কলরব অ্যাপটির মাধ্যমেই। এরপর তাদের জন্য কম্পিউটার শিক্ষার ব্যবস্থা করেছি।’

কলরব’র একজন স্বেচ্ছাসেবক মির আকিব বলেন ‘কলরব তরুণদের জন্য তথ্যপ্রযুক্তি নিয়ে কাজ করার একটি প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছে।’

অনুষ্ঠানে কলরব’র ভবিষ্যৎ পরিকল্পনা এবং জনগণের কাছে সহজে পৌঁছে দেওয়ার বিষয়ে বিভিন্ন সুপারিশ ও করণীয় নিয়ে আলোচনা হয়।



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews