কৃষ্ণাঙ্গ হিসেবে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে পরপর দুই দফায় আট বছর মার্কিন প্রশাসনের শীর্ষ পদে থেকে নজির গড়েছিলেন বারাক ওবামা। তবে এখন অবশ্য তিনি ‘প্রাক্তন’।

কিন্তু, তাতে কী! পূর্বসূরীদের মতো নিজেকে গুটিয়ে নেননি আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট। বরং বিশ্বের যেকোন বড় ঘটনা বা বিতর্ক নিয়ে সোশ্যাল মিডিয়ায় নিজের মতামত জানাতে দ্বিধা করেন না বারাক ওবামা। সম্প্রতি আমেরিকার ভার্জিনিয়ায় শ্বেতাঙ্গদের প্রতিবাদ মিছিলকে ঘিরে হিংসার ঘটনা নিয়ে টুইট করেছিলেন তিনি। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের করা সেই টুইটটি টুইটারের ইতিহাসে অন্যতম জনপ্রিয় টুইট বলে ঘোষণা করেছে ফ্যাভস্টার নামে একটি সংস্থা। এই সংস্থাটি মূলত টুইটারের কার্যবলী সংক্রান্ত তথ্য সংগ্রহ করে।

সম্প্রতি শ্বেতাঙ্গদের একটি প্রতিবাদ মিছিলকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়ে পড়ে আমেরিকার ভার্জিনিয়ায়। শ্বেতাঙ্গের মিছিলের প্রতিবাদে পালটা শান্তি মিছিল করে বিরোধীরা। অভিযোগ, সেই মিছিলে গাড়ি নিয়ে ঢুকে পড়ে এক শ্বেতাঙ্গ যুবক। গাড়ির ধাক্কায় মৃত্যু হয় ৩২ বছরের এক মহিলার। আহত হন কমপক্ষে ১৯ জন। এই ঘটনার পরই পরপর বেশ কয়েকটি টুইট করেছিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলাকে উদ্ধৃত করে তিনি লেখেন, ‘ধর্ম বা গায়ের রঙের জন্য একজনকে  ঘৃণা করার মানসিকতা নিয়ে কেউ জন্মায় না। মানুষকে ঘৃণা করাটা শিখতে হয়। আর কেউ যদি মানুষকে ঘৃণা করতে শিখে যান, তাহলে তাঁকে ভালোবাসতেও শেখানো যায়। কারণ ভালবাসাই মানুষের সহজাত প্রবৃত্তি। ’ এই টুইটটি নেটিজেনদের মধ্যে বিপুল জনপ্রিয়তা পায়। এখনও পর্যন্ত বারাক ওবামার টুইটটি দশ লক্ষেরও বেশিবার রিটুইট করা হয়েছে।

টুইটটি ‘লাইক’ করেছেন ২০ লক্ষেরও বেশি মানুষ।

বিডি প্রতিদিন/এ মজুমদার



Contact
reader@banginews.com

Bangi News app আপনাকে দিবে এক অভাবনীয় অভিজ্ঞতা যা আপনি কাগজের সংবাদপত্রে পাবেন না। আপনি শুধু খবর পড়বেন তাই নয়, আপনি পঞ্চ ইন্দ্রিয় দিয়ে উপভোগও করবেন। বিশ্বাস না হলে আজই ডাউনলোড করুন। এটি সম্পূর্ণ ফ্রি।

Follow @banginews